বিশ্বজুড়ে চলছে পবিত্র মাহে রমজানের প্রস্তুতি

0
247

মহামারির মধ্যেই দেশে দেশে চলছে পবিত্র মাহে রমজানের প্রস্তুতি। রোজার আগেই বিভিন্ন দেশে আরোপ করা হয়েছে কঠোর বিধিনিষেধ। তাই পবিত্র মাস শুরুর আগেই স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটায় ব্যস্ত মুসলিম সম্প্রদায়। তারা এই পবিত্র মাসে শান্তির আহ্বান জানিয়েছেন।

করোনার নতুন ঢেউয়ে টালমাটাল বিশ্ব। এর মধ্যেই উঁকি দিচ্ছে পবিত্র মাহে রমজান। সংক্রমণ বাড়ায় এবার মার্কেট, শপিংমল সব জায়গায়ই আরোপ করা হয়েছে বিধিনিষেধ। এরমধ্যেই মাহে রমজানের প্রস্তুতি হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শপিংমলগুলোতে লোকজনকে দেখা গেছে ব্যস্ত কেনাকাটায়। রমজান উপলক্ষে নিত্যপণ্যের দাম কমে যাওয়ায় খুশি ক্রেতারা।
ক্রেতারা বলেন, আমরা দীর্ঘ এক বছর এই পবিত্র মাসের জন্য অপেক্ষা করি। তাই রমজান শুরু হওয়ার আগেই প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে এসেছি।

করোনায় আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা ধ্বংসের পথে। এ অবস্থায় রমজানে আর্থিক ক্ষতি কাটিয়ে ওঠার আশা করছেন ব্যবসায়ীরা। পবিত্র মাসে সহিংসতা বন্ধেরও প্রার্থনা আফগানদের।
আফগান ব্যবসায়ীরা বলেন, রমজান আমাদের জীবনে শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক। এই পবিত্র মাসে সরকার ও তালেবান সমঝোতা করলে শান্তি ফিরে আসবে আফগানিস্তানে।
এদিকে, রোজা শুরুর আগের সাপ্তাহিক ছুটির দিনে ভিড় ছিলো ইন্দোনেশিয়ার মার্কেটগুলোতে। রজমানের আগেই স্বজনদের কবর জিয়ারত করেছেন পরিবারের সদস্যরা। অন্যান্য বারের মতো এবারও দেশটিতে সর্ব প্রথম মাহে রমজানের চাঁদ দেখা যাবে বলে আশাবাদী স্থানীয়রা।
করোনার ভয়াবহতায় সীমিত আকারে মাহে রমজানের প্রস্তুতি চলছে যুদ্ধবিধ্বস্ত দেশ ইরাকে। এদিকে, অর্থনৈতিক মন্দার পরও ফিলিস্তিনের মার্কেটগুলোতেও মানুষের আনাগোনা ছিলো লক্ষণীয়।
এদিকে, কোভিড উনিশে বিপর্যস্ত পাকিস্তানে রোজা শুরুর আগে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় ভোগান্তি চরমে পৌঁছেছে।