advertisement

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর তেল আবিব

আন্তর্জাতিক ডেস্ক |

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় উঠে এসেছে ইসরায়েলের রাজধানী তেল আবিব। বুধবার একটি গবেষণার ফলাফল প্রকাশ হয়েছে। সেখানে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে তেল আবিবের নাম ঘোষণা করা হয়।

লন্ডনভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তেল আবিব শহরে জীবন যাত্রার ব্যয় সবচেয়ে বেশি। পাঁচ ধাপ এগিয়ে প্রথমবারের মতো এই তালিকায় প্রথম স্থানে উঠে এসেছে ইসরায়েলের রাজধানী।

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে বিশ্বের ১৭৩টি শহরের পণ্য এবং সেবার মূল্যমানের ভিত্তিতে ব্যয়বহুল শহরের এই তালিকা তৈরি করা হয়েছে।

ডলারের বিপরীতে ইসরায়েলের মুদ্রা শেকেলের মূল্য কমে যাওয়ার পাশাপাশি পরিবহন খরচ এবং নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় তেল আবিবে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে।

বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে প্যারিস এবং সিঙ্গাপুর। এরপরেই রয়েছে জুরিখ এবং হংকং। নিউইয়র্ক রয়েছে ৬ষ্ঠ অবস্থানে এবং জেনেভা ৭ম।

শীর্ষ ১০ ব্যয়বহুল শহরের তালিকায় ৮ম অবস্থানে রয়েছে কোপেনহেগেন, নবম লস অ্যাঞ্জেলস এবং ১০ম জাপান। গত বছর প্যারিস, জুরিখ এবং হংকং যৌথভাবে ব্যয়বহুল শহরের তালিকায় প্রথম অবস্থানে ছিল। চলতি বছরের ওই তালিকা অনুযায়ী, জীবনযাত্রার ব্যয় সবচেয়ে কম সিরিয়ার রাজধানী দামেস্কে।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -spot_img

সর্বাধিক পঠিত