ব্যবসায় সক্ষমতা বাড়াতে আরপিএ অপরিহার্য: পলক

0
258

নিজস্ব প্রতিবেদক

‘ট্রান্সফর্মিং ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং উইথ রোবোটিক প্রসেস অটোমেশন’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার এবং সদস্যদের সম্মেলনে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

মহামারিকালীন ব্যবসায় সক্ষমতা বাড়াতে রোবোটিক প্রসেস অটোমেশন (আরপিএ) অপরিহার্য উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিশ্ব এখন দ্রুত রোবোটিক প্রসেস অটোমেশন ছাপিয়ে ইন্টেলিজেন্ট হাইপার অটোমেশনে চলে যাচ্ছে। তাই অর্থনীতিতে অনিশ্চয়তার প্রভাবকে মোকাবিলা করতে ব্যবসায় বৃদ্ধি সক্ষম করতে এই ‘বুদ্ধিমান অটোমেশন’ প্রযুক্তিকে গ্রহণ করা আবশ্যক।
বৃহস্পতিবার রাতে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত ‘ট্রান্সফর্মিং ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং উইথ রোবোটিক প্রসেস অটোমেশন’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার এবং সদস্যদের সম্মেলনে এসব কথা বলেন তিনি।

পলক বলেন,বিশ্ব ক্রমবর্ধমান ডেটা এবং প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। দ্রুত পরিবর্তনশীল এ সময়ে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধিতে রোবোটিক প্রসেস অটোমেশন (আরপিএ) ব্যবহারে অ্যাকাউন্টিং পেশাদারদের উপস্থাপিত সুযোগগুলো সঠিকভাবে কাজে লাগানোর উপায় খুঁজে বের করতে হবে ।

তিনি আরো বলেন, রোবোটিক প্রসেস অটোমেশন, ওয়েব এবং অন্যান্য ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলো ব্যবসায়িক কার্যকলাপকে আরো দ্রুতগতি করে তুলবে। করোনার এ সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে কার্য সম্পাদনে আমাদের ডিজিটাল নির্ভর অন্তর্ভুক্তি আরো বেশি করে তুলবে। সে ধরনের ডিজিটাল প্রযুক্তিগত অবকাঠামো গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।