advertisement

বড়লেখায় বিভিন্ন হাটবাজার গুলোতে গ্রীষ্মের মৌসুমি ফল সারি বেঁধে নিয়ে আসছে চাষীরা 

সজীব বিশ্বাস বড়লেখা উপজেলা প্রতিনিধি
মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায়, বৈশাখের মাঝামাঝি সময় থেকে জৈষ্ঠ্যমাসের শেষ সপ্তাহ পর্যন্ত এ ফলগুলো বাজারে পাওয়া যায়। পাহাড়ি অধ্যুষিত উপজেলা থাকায় এখানে কাঠাল, লিচু, লেবু,  আসারস, কলা, পেঁপে, ও আম ইত্যাদি মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত পাওয়া যায়।
বাজার জুড়ে ফল আর ফল। সকাল (৭:০০ ঘটিকা) থেকে ফলের হাটে ক্রেতা বিক্রেতার হাক সরগরম। ফলন ভালো হওয়ায় খুশি বাগান মালিকরা। আর ফরমালিন মুক্ত দেশীয় প্রজাতির নানান জাতের ফল পেয়ে ক্রেতারাও আনন্দিত। এখন উপজেলার ছোট বড় প্রতিটি বাজার জুড়ে জমজমাট ফলের হাট। বাজার জুড়ে এমন রসালো বাহারি ফলে জিবে আনা স্বাদের ফল দৃষ্টি কাড়ে সবার। দোকানিদের নানান জাতের ফলের পসরাই জানান দিচ্ছে এখন চলছে মধু মাস। বড়লেখার হাট-বাজার গুলোতে ক্রেতা-বিক্রেতাদের হৈ-হুল্লোড়ের সরগরম এসব ফলের হাট।
স্হায়ী বাসিন্দারা জানালেন এখন প্রতিদিনই এসব বাজারে বছরে অস্থায়ী মৌসুমি ফলের হাট। সকাল হতেই চাষীরা নিজ বাগান থেকে পাকা ও আধ পাকা নানা জাতের ফল সংগ্রহ করে গাড়ি বোজাই করে বিক্রির জন্য নিয়ে আসেন স্হায়ী বাজার গুলোতে। স্হায়ী বাসিন্দাসহ দেশের নানা প্রান্ত থেকে সেখানে ক্রেতারা আসেন কম দামে রাসায়নিক দ্রব্যাদি মিশ্রণ ছাড়াই সুস্বাদু মৌসুমি ফল কিনতে।
এ উপজেলার ছোট বড় সব হাটবাজার গুলোতে কমবেশি মৌসুমি ফল উঠলেও সবচেয়ে বেশি মৌসুমি ফল বিক্রি হয় বড়লেখা উপজেলা সদরে হাজীগঞ্জ বাজারে।সপ্তাহে তিন দিন শুক্রবার, রবিবার, ও মঙ্গলবার বাজার বার হিসেবে পরিচিত।
সড়কের প্রায় ১ কিলোমিটার এলাকা জুড়ে রাস্তার দু-পাশেই জমে উঠে মৌসুমি ফলের হাট। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এই বেচা কেনা। বাজার জুড়ে পসরা সাজানো থাকে আম, কাঠাল, আসারস, লিচু, কালো জাম, লটকন, কলা, নারিকেল, কাঁচা তাল, আখ, বেল,  লেবু, আমড়া, জাম্বুরা,  লুকলুকি,  বেলেম্বসহ কত কি মৌসুমি ফল।
বড়লেখা হাজিগঞ্জ বাজারে স্হায়ীয় মৌসুমি ফল বিক্রেতারা জানালেন এবছর আকার ভেদ কাঁচাকাঠাল প্রতিপিছ ১৫০ থেকে ৩০০ টাকা। আনারস প্রতি হালি আকার ভেদ ২০০ থেকে ২৫০ টাকা। লিচু আটি ১৫০ থেকে ২৫০ টাকা। জাম প্রতি কেজি ১২০ থেকে ১৫০ টাকা। স্হায়ী আম হালি ৫০/৬০ টাকা। কলা প্রতিছড়া মাঝারি ২১০ থেকে ৩০০ টাকা। নারিকেল জোড়া ৭০ থেকে ১৩০ টাকা। লটকন প্রতিকেজি ৭০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -spot_img

সর্বাধিক পঠিত