ব‌ইমূখী পাঠক তৈরিতে DOD BD এর পথচলা

0
37

দীপু আহসান, লালমনিরহাটঃ

ব‌ই হারাতে বসেছে জীবন থেকে, যেই মানুষটি ব‌ই পড়তে পড়তে বিছানাতে ঘুমাতো সে এখন মোবাইলের রঙ্গীন আলোয় চোখ বুলিয়ে ঘুমায়। প্রযুক্তি আমাদেরকে উন্নত সহজতর জীবন দিয়েছে ঠিক‌ই কিন্তু আমাদের মাঝথেকে কেড়ে নিয়েছে আবেগ আর অনুভূতির অনাবিল বসন্ত।

ব‌ই ক্রমশঃ হারাতে হারাতে বিলপ্ত প্রাণীর মত হয়ে যাচ্ছে, যাকে সংরক্ষণ করা হয়। পাঠ্য ব‌ই ছাড়া এখন শিক্ষার্থীরাও ব‌ই পড়ে না।

কিছু আবেগি মনের মানুষ আছে যারা অনুভূতির বিকাশে কলমি আল্পনায় সঙ্গী করেছে জীবনের আবেগ আর অনুভূতিকে, তারা লিখে এবং লিখতেও চায়। তাদের লেখনি প্রকাশিত হয় সোশ্যাল মিডিয়ার টাইমলাইনে, আপ্লুত অনুভূতিতে রোমাঞ্চিত হয় তাদের শিল্প মন কিন্তু সেই মানুষগুলো মনের এই অনুভূতিতেও তৃপ্ত নয়। তাদের চাই ছাপার অক্ষরে লেখা স্পর্শের কিছু আর তা’ হলো ব‌ই।

নবীন প্রবীণ সেই লেখক/লেখিকার এই অনুভূতিকে DOD BD উওরা, ঢাকা এর প্রকাশনা “আমীআ অঙ্গন” প্রকাশিত করে চলেছে ব‌ই। অমর একুশে ব‌ইমেলাতে মা দিবসে ৮৮ জন লেখক/লেখিকাকে নিয়ে প্রথম ব‌ই “উৎসর্গ মা তোমাকে” দিয়েই তাদের পথচলা, তারপর জুন-২০২১ এ ১৪১ জন লেখক/লেখিকাকে নিয়ে বাবা দিবসে দ্বিতীয় ব‌ই “বাবা বৃক্ষ” প্রকাশিত হয়। এবার তারা উদ্যোগ নিয়েছে একসাথে ২টা ব‌ই বের করার, তাদের ২টা ব‌ই হলো বৃত্ত ও সম্পর্ক।

ইতিমধ্যে ফেসবুকে বৃত্তের জন্যে www.facebook.com/baba.brikkho , সম্পর্কের জন্যে www.facebook.com/somporko.dod পেইজ খুলে লেখা সংগ্রহ করছে।

DOD BD এর কর্ণধার ও ব‌ইয়ের সম্পাদক আমিনুল ইসলাম আমিন সাহিত্যমণা লেখক/লেখিকাদের কাছে লেখা আহবান করেছেন। সুষ্ঠ সাহিত্য চর্চা বিকাশে ও মননশীল সাহিত্য প্রেমীদের ছাপার অক্ষরে ব‌ই প্রকাশের ইচ্ছেকে বাস্তব রূপ দিতে DOD BD তথা আমীআ অঙ্গনের ভূমিকা অপরিসীম প্রশংসার দাবীদার। লেখা প্রকাশে তারা লেখক/লেখিকাদের কাছ থেকে কোন অর্থ গ্রহন করছে না। তাদের বক্তব্য যে, যেই ব‌ইটিতে লেখকের লেখা থাকবে সেই ব‌ইটি তো লেখক সংগ্রহ করে নিজের কাছে রাখবে? তাই লেখার পরিমাণ অনুযায়ী লেখক/লেখিকাদের ব‌ই ক্রয় করার অনুরোধ করছে। কূরিয়ার করে দেশের সব এলাকায় নিজ দায়িত্বে ব‌ই পৌছিয়ে দিচ্ছে।
প্রিয় পাঠক আপনিও তাদের এই সুন্দর উদ্যোগের সাথে সম্পৃক্ত হয়ে আপনার লেখা তাদের কাছে পাঠাতে পারেন।
লেখা পাঠানোর জন্যে তাদের ফেসবুক পেইজ লিঙ্ক: ইতিমধ্যে ফেসবুকে বৃত্তের জন্যে www.facebook.com/baba.brikkho
www.facebook.com/somporko.dod
E-Mail: dod.dncc@gmail.com
Mobile: 01303-291256
উত্তরা, ঢাকা।