ভালো ব্যবহারে রোগীদের মন জয় করা যায়’

0
8

নিজস্ব প্রতিবেদক

হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের সঙ্গে সুন্দর ও ভালো ব্যবহার করে তাদের মন জয় করা যায় বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেছেন, চিকিৎসার সঙ্গে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ভালো আচরণে রোগী দ্রুত সুস্থ হয়ে যান।

বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এ-ব্লকে ফ্রন্টলাইন যোদ্ধা চিকিৎসকদের জন্য আয়োজিত ওরিয়েন্টশন প্রোগ্রামে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

তিনি বলেন, ভালো আচরণের মাধ্যমে নিজেকে গুণী চিকিৎসক ও ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব। এ সময় তিনি ফ্রন্টলাইন চিকিৎসকদের উদ্দেশে রোগীদের নিজের পরিবারের সদস্যদের মতো আন্তরিকতার সঙ্গে চিকিৎসা সেবা প্রদানের আহ্বান জানান।

সংক্রমণ প্রসঙ্গে শারফুদ্দিন আহমেদ বলেন, পৃথিবীতে যতদিন করোনাভাইরাসের বর্তমান অবস্থা বিদ্যমান থাকবে টিকা নিলেও ততদিন নিজের ও অপরের সুরক্ষার জন্য মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এর আগে সকালে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) ‘স্ট্রাকচারড ক্লিনিক্যাল অ্যাসেসমেন্ট স্টেশন সেটআপ’ শীর্ষক এক কর্মশালায় অংশ নিয়ে উপাচার্য শিক্ষকদের প্রতি বছর ন্যুনতম একটি করে গবেষণা শেষ করার আহ্বান জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ও দেশের জন্য কল্যাণকর প্রয়োজনীয় এমন গবেষণা কর্মকে পুরস্কৃত করা হবে।

বিএসএমএমইউ উপাচার্য তার বক্তব্যে প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান অপরের মাঝে বিতরণের আহ্বান জানান। তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে কর্ম দক্ষতা বৃদ্ধি করে নিজেকে সম্পদে পরিণত করা সম্ভব।

এ সময় তিনি ডেন্টাল অনুষদের আরও আধুনিকায়ন, উন্নয়ন ও সম্প্রসারণে বর্তমান প্রশাসনের সহায়তা প্রদান অব্যাহত রাখার কথাও উল্লেখ করেন। এমনকি করোনা মহামারি এই সময়ে চিকিৎসা সেবা প্রদান অব্যাহত রাখায় ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ডা. হরষিত কুমার পাল, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত প্রমুখ।