ভিন্ন ভাষায় পোস্টার লাগিয়ে আ.লীগ প্রার্থীর নির্বাচনী প্রচার

স্বাধীন নিউজ ডেস্ক

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের দৃষ্টি আকর্ষণের জন্য স্ব স্ব ভাষায় পোস্টার প্রকাশ করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন বান্দরবানের প্রার্থীরা। বান্দরবান পার্বত্য জেলায় বাঙালির পাশাপাশি ১১টি আদিবাসী সম্প্রদায়ের বসবাস। বাংলা ভাষার পাশাপাশি এসব আদিবাসী সম্প্রদায়ের লোকজন ১১টি ভাষায় কথা বলেন।

জানা গেছে, বান্দরবানের থানচি উপজেলার ৪টি ইউনিয়নে আগামী ২৬ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। রেমাকরি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মুইশৈথুই মারমা বাংলা, ম্রো ও মারমা ভাষায় পোস্টার তৈরি করছেন। তার মতো অনেক প্রার্থী তৈরি করছেন ভিন্ন ভাষার পোস্টার।

এ ব্যাপারে মুইশৈথুই মারমা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পার্বত্য জেলাগুলোতে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষদের বসবাস। এসব জাতিগোষ্ঠীর মধ্যে প্রচুর সংখ্যক বয়স্ক লোকজন আছেন। তারা যাতে নিজ ভাষায় পোস্টারের লেখা বুঝতে পারেন, তাই ভিন্ন ভিন্ন ভাষায় পোস্টার করা হয়েছে।

এদিকে বান্দরবানসহ অপর দুই পার্বত্য রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলায় ভিন্ন ভাষায় পোস্টার তৈরির রীতি নতুন নয়। এর আগে জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন ও পৌর নির্বাচনের প্রার্থীরা বিভিন্ন ভাষায় পোস্টার ও লিফলেট তৈরি করে নির্বাচনী প্রচার চালিয়েছেন।

এ ব্যাপারে থানচি উপজেলার নির্বাচন কর্মকর্তা তরুন কুমার চাকমা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পাহাড়ে বিভিন্ন গোষ্ঠির বসবাস, তাই নির্বাচনে নিজেদের কথা তুলে ধরতে প্রার্থীরা বিভিন্ন ভাষায় পোস্টার তৈরি করেন। অন্য ভাষায় পোস্টার তৈরি করতে নির্বাচনী আইনে কোনো বাধা নেই।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -