মঙ্গলগ্রহের পানি নিয়ে সব ধারনা ভেঙে দিলেন দুই বিজ্ঞানী

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : লাল গ্রহে জলের অস্তিত্ব মেনেছেন বিজ্ঞানীরা। মনে করা হয় আজ থেকে ৩০০ কোটি বছর আগেও মঙ্গলে জলস্রোত প্রবাহিত হত। সেই ধারনা ভেঙে দিলেন ২ বিজ্ঞানী।

লাল গ্রহ বা মঙ্গল নিয়ে বিজ্ঞানীদের গবেষণা থেমে নেই। তা আরও গতি পেয়েছে মঙ্গলে যান পাঠানোয় সাফল্য আসায়। মঙ্গলের পিঠে এখন হেঁটে বেড়ায় নাসার পারসিভিয়ারেন্স রোভার।

মঙ্গলের চারধারে চক্কর দিচ্ছে নাসারই রিকনেসেন্স অরবিটার। সেই রিকনেসেন্স অরবিটার মঙ্গলপৃষ্ঠের অনেক ছবি পাঠায়। সেইসব ছবি পরীক্ষা করে বিজ্ঞানীরা নানা সিদ্ধান্তে উপনীত হতে পারেন।

লাল গ্রহ থেকে পাওয়া নানা তথ্য বিশ্লেষণ করে যা পাওয়া গেছে তা হল লাল গ্রহে জল ছিল। তা একটা সময় উবে যায়।

এতদিনের ধারনা হল মঙ্গলে ৩০০ কোটি বছর আগে জল ছিল। সেখান দিয়ে জলের ধারা বয়ে যেত। কিন্তু ৩০০ কোটি বছর আগেই মঙ্গলের জল উবে যায়। তারপর থেকে সেখানে পড়ে আছে শুধু রুক্ষ প্রান্তর। কিন্তু সেই ধারনাও এবার বদলাতে চলেছে।

২ বিজ্ঞানী সম্প্রতি দাবি করেছেন মঙ্গলে ৩০০ কোটি বছর আগে জল ছিল, তারপর তা শুকিয়ে যায় এ ধারনা ঠিক নয়। বরং সেখানে ২০০ কোটি বছর আগেও জলের ধারা প্রবাহিত হত। তার প্রমাণ তাঁরা পেয়েছেন। খুব বেশি যদি দেরিও হয় তাহলে ২৫০ কোটি বছর আগেও জল বইত।

অর্থাৎ এতদিন যে ধারনা ছিল তার চেয়েও বেশিদিন পর্যন্ত মঙ্গলে জল ছিল। এখন বিজ্ঞানীদের প্রশ্ন হল এই তথ্যই যদি সঠিক হয় তাহলে সেখানে কী ২০০ কোটি বছর আগেও প্রাণের অস্তিত্ব ছিল? কারণ পৃথিবীতে তো যেখানেই জল আছে সেখানেই প্রাণ আছে।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -