মাধবপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত 

মোহাম্মদ শাহজাহান মিয়া, হবিগঞ্জ জেলা প্রতিনিধি :
হবিগঞ্জের মাধবপুর উপজেলার নোয়াগাঁও গ্রামে প্রাচীন গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মনোমুগ্ধকর লাঠি খেলা অনুষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ।
আজ (২৫ নভেম্বর) উপজেলার নোয়াগাঁও গ্রামের আরজু মাস্টারের চারাবাড়ীতে লাঠি খেলা অনুষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী এই প্রাচীন খেলা কালের বিবর্তনে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ। গ্রাম- বাংলা এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন আগত দর্শকবৃন্দ।
বৃহস্পতিবার দুপুর থেকেই কেউ হেঁটে আবার কেউবা অটোরিকশা কিংবা মোটরসাইকেলে করে মাধবপুর পৌরসভার ৯নং ওয়ার্ড নোয়াগাঁও গ্রামের আরজু মাষ্টারের চারাবাড়ীতে আসতে শুরু করেন। সুর্য পশ্চিম দিগন্তে একটু হেলে পড়তেই শুরু হয় খেলা। ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা।
তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগান দেয় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্যবাহী খেলা কে ঠিকিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবি করেন দর্শকরা।
সমাজ থেকে অন্যায় অপরাধ দুর করতে আর হারানো ঐতিহ্য কে ধরে রাখতেই এই লাঠি খেলা পরিচালনা ও আয়োজন করেন নোয়াগাঁও গ্রামবাসী। দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা লাঠি খেলায় উপজেলার বিভিন্ন গ্রামের ৬টি লাঠিয়াল বাহিনী অংশগ্রহণ করে।
spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -