মা-বাবা আমার বন্ধু লেখিকা – কেকা। বয়স ১৩বছর(শ্রেণী-৮ম)।

ফারিয়াজ ফাহিম 
স্বাধীন নিউজ, জামালপুর প্রতিনিধি।
শিশুরা চায় পরিবারের সাথে সময় কাটাতে। কিন্তু, অনেক মা-বাবাই তাদের সন্তানকে যথেষ্ট সময় দেন না।
এর ফলে শিশুরা সময় কাটাতে মোবাইল গেইমস, অপ্রয়োজনীয় ভিডিও বা অন্যান্য মাধ্যমে ভরসা করে। সবার ক্ষেত্রে যে এমন, তা নয়। তবে মা-বাবার সঙ্গে সময় কাটাতে না পারলে শিশুদের জন্য তা সুখকর কিছু নয়।
একটি শিশুর বেড়ে ওঠার পেছনে পরিবারের ভূমিকা সবচেয়ে বেশি। একটি শিশু দিনের সবচেয়ে বেশি সময় পার করে পরিবারের সাথে। এসময় তারা চায় তাদের মা-বাবা এবং অন্যান্য সদস্যদের সাথে সময় কাটাতে।
কখনো কখনো তারা স্কুল থেকে ফিরে স্কুলের বন্ধুদের কথা বলতে চায় মা-বাবাকে। কিন্তু, বর্তমান সময়ে প্রায় প্রতিটি মা-বাবাই নিজেদের কাজ নিয়ে এতটাই ব্যস্ত থাকেন যে শিশুদের সময় দিতে পারেন না। যা শিশুদের মস্তিষ্কে প্রভাব ফেলে এবং তাদের বিকাশকে বাধাগ্রস্ত করে বলে আমার ধারণা।
অনেক বাবা-মা মনে করেন, শিশুদের সাথে কথা বললে বা তাদের নিয়ে বাইরে বেড়াতে গেলে পড়াশোনার সময় নষ্ট হয়। কিন্তু শিশুরা যখন পরিবারের সদস্যদের সাথে গল্প করে নিজেদের হালকা করতে পারে তখন তারা পড়াশোনায় আরও বেশি মনযোগ দিতে পারে।
শিশুদের পড়াশোনা, খেলাধুলা কিংবা বিনোদন সবকিছুই শিশুরা তাদের বাবা-মায়ের সাথে আলোচনা করতে চায়। খুব অল্পসংখ্যক শিশু এ সুযোগ পায়। তারা বাবা-মায়ের সাথে কথা বলে, বাইরে বেড়াতে যেতে যায়। এ ধরনের শিশুদের মানসিক বিকাশ দ্রুত হয় এবং পড়াশোনাসহ বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে ভালো ফলাফল করতে পারে।
আমার বাবা-মা আমাকে যথেষ্ট সময় দেন। আমি স্কুলে কী কী করেছি, কেন করেছি, আজ কী পড়িয়েছে ইত্যাদি সকল কথাই আমার বাবা-মাকে বলি। করোনাভাইরাস মহামারির আগে আমারা প্রতি সপ্তাহে বাইরে বেড়াতে যেতাম। কখনও রমনা পার্ক, কখনও হাতিরঝিল আবার কখনও শিশুপার্কে।
মহামারি শুরু হওয়ার পর আর তেমন বাইরে যাওয়া হয় না। যখন সারাদেশে সাধারণ ছুটি চলছিল, তখন আমরা একসাথে বিভিন্ন ইনডোর গেম যেমন- দাবা, লুডু ইত্যাদি খেলতাম। এসময় আমার বাবা-মা আমাকে কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় এবং রবীন্দ্রনাথ ঠাকুরের মতো বিখ্যাত লেখকদের বই পড়তে দিতেন।
আমি আজ কোন কোন বই পড়লাম, পড়ে কেমন লাগল সকল কথাই আমি পরিবারের সদস্যদের বলি। তারাও মনোযোগ দিয়ে শুনেন আমার কথা৷।
spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -