মিয়ানমারের সেনাবাহিনী হত্যাকাণ্ডে রেহাই পাচ্ছে না শিশুরাও

0
12

আন্তর্জাতিক ডেস্কঃ

মিয়ানমারে গত ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত সামরিক বাহিনীর নির্যাতনে ৭৫ জন শিশু নিহত হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়,
শুক্রবার (১৬ জুলাই) জাতিসংঘের শিশু অধিকার কমিটির (সিআরসি) রিপোর্টে এমন নৃশংস ও অমানবিক তথ্য প্রকাশিত হয়েছে।

এ ছাড়া এক হাজার শিশুকে বিনা বিচারে আটক রেখেছে জান্তা সরকার।প্রকাশিত রিপোর্টে মিয়ানমারে সেনাবাহিনী ও পুলিশের হাতে নির্বিচারে শিশু হত্যার তীব্র নিন্দা জানিয়েছে সিআরসি। সিআরসির চেয়ারম্যান মিকিকো ওতানি বলেন, ‘সামরিক অভ্যুত্থানের কারণে মিয়ানমারের শিশুরা ভয়ংকর নির্যাতনের শিকার হচ্ছে।

শিশুদের অধিকার ঝুঁকির মধ্যে পড়ছে। শিশুদের প্রাণহানি হচ্ছে।তিনি আরও বলেন, মিয়ানমারের শিশুদের ওপর প্রায় এলোপাতাড়ি গুলি করা হচ্ছে। তাদের নির্বিচারে গ্রেপ্তার করা হচ্ছে। ওতানি বলেন, তারা সব সময় বন্দুকের মুখে রয়েছে। শুধু তাই নয়, তাদের বাবা-মা ভাইবোনের পরিস্থিতিও একই অবস্থায় দেখছে তারা।

সিআরসি জানায়, মিয়ানমার সেনাবাহিনী কোনো বিক্ষোভকারীকে গ্রেপ্তার করতে না পারলে সেই বিক্ষোভকারীর শিশুকে তুলে নিয়ে যায়। মিয়ানমারের মান্দালয় এলাকায় এক বিক্ষোভকারীকে না পেয়ে তার ৫ বছরের এক কন্যাকে তুলে নিয়ে যায় সেনা সদস্যরা।
মিয়ানমারে শিশুদের চিকিৎসা ও শিক্ষাব্যবস্থার অচলাবস্থা এবং গ্রামীণ অঞ্চলে শিশুদের নিরাপদ পানীয় জল ও খাবার সরবরাহ নিয়েও সিআরসি গভীর উদ্বেগ জানিয়েছে।

জাতিসংঘের শিশুদের সংস্থা ইউনিসেফ জানায়, মিয়ানমারে ১০ লাখ শিশু প্রয়োজনীয় টিকা থেকে বঞ্চিত হচ্ছে। ৪০ হাজারেরও বেশি শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগছে।