মেসিদের বিশ্বজয়ের পরও কেন ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল?

স্পোর্টস ডেস্ক

টানা পঞ্চম বারের মতো ব্রাজিলের বিশ্বকাপ জয়ের মিশন শেষ হয়েছে সফলতার মুখ না দেখেই। ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে পেনাল্টি শ্যুট আউটে হেরে বিদায় নিতে হয়েছে নেইমারদের। ওদিকে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা কাতার বিশ্বকাপে হেসেছে শেষ হাসি। তৃতীয় বারের মতো বিশ্বকাপ জয়ের আনন্দে মেতেছে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনা অবশ্য এর পরও ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারেনি। বিশ্বকাপ জেতার পর র‍্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে দলটির, তবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা রয়ে গেছে ব্রাজিলের দখলেই। আর্জেন্টিনার চেয়ে প্রায় তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষস্থানটা দখলে রেখেছে ব্রাজিল।

দুই লাতিন আমেরিকান দলের মধ্যকার পার্থক্যটা খুবই কম। তবে বিশ্বজয়ের পরও আর্জেন্টিনার শীর্ষস্থান দখল করতে না পারাটা খানিকটা বিস্ময়েরই জন্ম দিয়েছে। যদিও ফিফা জানিয়েছে, বিশ্বকাপ জিতলেই আর্জেন্টিনা শীর্ষস্থানটা বাগিয়ে নিতে পারত, তবে সেক্ষেত্রে আকাশি-সাদাদের একটা শর্ত পূরণ করতে হতো। ফিফার ভাষ্য, লিওনেল স্ক্যালোনির দল যদি ফাইনালে ফ্রান্সকে ‘হারাতে’ পারত, তাহলে শীর্ষস্থানটা দখলে নিতে পারত।

ফাইনালে ২-০ গোলে, ও ৩-২ গোলে এগিয়ে যাওয়ার পরও নির্ধারিত সময়ে খেলাটা জিততে পারেনি আর্জেন্টিনা। ৩-৩ সমতায় থাকায় খেলতে হয়েছে পেনাল্টি শ্যুট আউটে। সেখানে ফ্রান্সকে ৪-২ গোলে হারালেও কাগজে কলমে ম্যাচটা শেষ হয়েছে ‘ড্র’-তেই। সে কারণেই ব্রাজিলের সঙ্গে আর্জেন্টিনার পার্থক্যটা এসে ঠেকেছে ২.৩৯ পয়েন্টে। এদিকে ফ্রান্স শিরোপা ধরে রাখতে না পারলেও তৃতীয় স্থানে উঠে এসেছে বিশ্বকাপের শেষে।

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০

ক্রম দল রেটিং পয়েন্ট
১ ব্রাজিল ১৮৪০.৭৭
২ আর্জেন্টিনা ১৮৩৮.৩৮
৩ ফ্রান্স ১৮২৩.৩৯
৪ বেলজিয়াম ১৭৮১.৩০
৫ ইংল্যান্ড ১৭৭৪.১৯
৬ নেদারল্যান্ডস ১৭৪০.৯২
৭ ক্রোয়েশিয়া ১৭২৭.৫২
৮ ইতালি ১৭২৩.৫৬
৯ পর্তুগাল ১৭০২.৫৪
১০ স্পেন ১৬৯২.৭১
আর্জেন্টিনা ফুটবল দল
লিওনেল মেসি
ব্রাজিল ফুটবল দল
ফিফা
ফিফা বিশ্বকাপ কাতার ২০২২

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -