মৌলিক গানে সাড়া জাগিয়েছে উর্বশী গানের সিঁড়ি

0
26

বিনোদন প্রতিনিধি শুভ রায়

পুরোনো গান, পুরোনো সুর নিশ্চয়ই আমাদের আন্দোলিত করে। কিন্তু নতুন গান, নতুন সুর নির্মাণ না হলে যুগের প্রবাহ সংগীতে ধরা পড়বে কীভাবে? অনেক নতুন গান নির্মাণ হচ্ছেও। কিন্তু কালজয়ী গান সৃষ্টি করার কাজটি দুরূহ বটে। সেক্ষেত্রে উদ্দীপনার কথা হলো, উর্বশী ফোরামে’র ব্যানারে উর্বশী গানের সিঁড়ি প্রকল্পের সব মৌলিক গানের কথা, সুর, মিউজিক দর্শকদের মনে ব্যাপক সাড়া জাগিয়েছে।
গত ১২ মে উর্বশী গানের সিঁড়ির প্রথম গান রিলিজ হয়। গানটিতে যৌথভাবে কণ্ঠ দেন ফজলুর রহমান বাবু এবং মেহের আফরোজ শাওন। এরই মধ্যে সোশাল মিডিয়ায় প্রায় সত্তর লক্ষ দশর্ক গানটিকে গ্রহণ করেছে। উর্বশী ফোরাম-ইউটিউব চ্যানেলে দেখা যায় সহস্রাধিক ইতিবাচক মন্তব্য। একজন দর্শক লিখেছেন, ‘আমি একদিন চলে যাবো। কিন্তু চিরযৌবনা এই গানটি রয়ে যাবে। যারা গানটি শুনতে শুনতে কমেন্ট পড়তে আসবে তাঁরা একটি করে লাইক দিয়ে চলে যাবে। শুধু কালের সাক্ষী হয়ে থাকবে এই সুর…’। এছাড়াও কণ্ঠশিল্পী লায়লা, সালমা, বিন্দু কণা, তাসমিম জামান স্বর্ণা, নিজামউদ্দিন জাহিন-এর গানগুলো দর্শক খুব প্রশংসাভরে গ্রহণ করেছে। ‘কাজলকালো দুটি চোখে’ শিরোনাম-এর গানটিতে একজন দর্শক ভারত থেকে লিখেছেন, ‘আমি ভারতবর্ষ থেকে বলছি, শুধুমাত্র বাংলাদেশই পেরেছে নিজেদের লোকসংস্কৃতি রক্ষা করতে, তাছাড়া অন্য দেশগুলিতে এতোটা আমার নজরে পড়ে না, আর এর মূল ভূমিকা রূপ দিতেছে এই চ্যানেল।’
আগামী ১১ জুন শুক্রবার বিকাল ৫:০০ টায় মুক্তি পেতে যাচ্ছে ‘উর্বশী গানের সিঁড়ি জিনিয়াস ভোকালিস্ট’ নুশরাত রেশমা ও কণ্ঠশিল্পী হৃদয় সৈকতের ‘ওরে আমার শ্যামকালিয়ারে’ নামক গানটি। উল্লেখ্য, উর্বশী ফোরাম নতুনদের মধ্যে অনুসন্ধান করে নুশরাত রেশমাকে সুকণ্ঠ হিসেবে নির্বাচন করেন এবং তাঁকে জিনিয়াস ভোকালিস্ট হিসেবে সম্মাননা প্রদান করে। সংগঠনের প্রধান সমন্বয়ক ড. মো. হারুনুর রশীদ বলেন, ‘আমরা পুরোনো গান করছি না। নতুন গান নির্মাণ করছি। নতুন শিল্পীদেরও জায়গা দিতে চাই। আমরা মূলত বাংলা গানের সম্ভাবনা ও বাংলার শিল্পীদের সম্ভাবনা নিয়ে কাজ করছি। সেক্ষেত্রে নুশরাত রেশমা সত্যিই এক আশা জাগানিয়া কণ্ঠশিল্পী, তাঁর জন্য এরকম একটি সুযোগ দরকার ছিল।’ আগামী শুক্রবার মুক্তি হতে যাওয়া এই গানের সুর করেছেন হৃদয় সৈকত, গীতিকার জহিরুল ইসলাম বাদল এবং সংগীত আয়োজন করেছেন এএইচ তূর্য।
এছাড়াও এই প্রকল্পে একক ও দ্বৈত গানে অংশ নিয়েছেন প্রিয়াংকা বিশ্বাস, অংকন ইয়াসমিন, কামরুজ্জামান রাব্বি, প্লাবন কোরেশী, গামছা পলাশ, অপু আমান, সুস্মিতা দে, এ এইচ তূর্য, নুশিন আদিবা প্রমুখ। গানগুলো নির্মাণে স্পন্সর করেছে এনা গ্রুপ। মিডিয়া পার্টনার রেডিও ৭১।