ম্যানিলার মুসলিমদের প্রথম কবরস্থান

0
19

অনলাইন ডেস্ক।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার মুসলিমদের স্বজনদের কবর দিতে যেতে হত মাইলের পর মাইল পাড়ি দিয়ে শহরের বাইরে কোনো কবরস্থানে। এখন থেকে মুসলিমদের কবর দেয়া যাবে নগরীতেই।

অবশেষে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় মুসলিমদের প্রথম কবরস্থান ও সাংস্কৃতিক কেন্দ্র চালু হয়েছে। কবরস্থানের সঙ্গে সঙ্গে সেখানে একটি মসজিদও চালু হয়েছে মুসল্লিদের জন্য।

সোমবার (৭ জুন) রাজধানী ম্যানিলার মেয়র ফ্রান্সিসকো ইসকো মোরিনো ডোমাগোসো ও মুসলিম অ্যাফেয়ার্স প্রধান দির শে সাকালুরান মোহাম্মদ এসব স্থাপনা উদ্বোধন করেন।

ম্যানিলার মেয়র ফ্রান্সিসকো ইসকো মোরেনো ডোমাগোসো বলেন, প্রায় ২৪০০ স্কয়ারফিটের প্রথম এ কবরস্থান ম্যানিলা শহরের মুসলিমদের স্মরণে উৎসর্গ করা হয়। তা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের লড়াইয়ে মুসলিমদের প্রচেষ্টার অন্যতম প্রতীক।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আরও বলেন, আজকের দিনটি বর্তমান প্রজন্মের পক্ষ থেকে শহরের মুলসিম পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে। পূর্বপুরুষদের প্রকৃত ইতিহাস জানাতে আমরা তাদের স্মরণ করছি।

কবরস্থানটিতে ৩৭৮টি কবরের জায়গা রাখা হয়েছে। পার্শ্ববর্তী মসজিদটিকেও মনোমুগ্ধকর রূপ দেয়া হয়েছে। গত বছরের জুলাইয়ে এর নির্মাণ কাজ উদ্বোধন করা হয়। এই প্রকল্পের জন্য ৫০ কোটি ম্যানিলন পেসো (১০ লাখ ডলার) বরাদ্দ করা হয় সে সময়। সূত্র : ইয়েনি শাফাক