1. hridoy@pipilikabd.com : হৃদয় কৃষ্ণ দাস : Hridoy Krisna Das
  2. support@pipilikabd.com : pipilikabd :
  3. md.khairuzzamantaifur@gmail.com : তাইফুর রহমান : Taifur Bhuiyan
  4. admin@swadhinnews.com : নিউজ রুম :
শনিবার, ৩০ মে ২০২০, ০১:২৮ পূর্বাহ্ন

রমজানে যে দোয়া পড়লে সব গুনাহ মাফ হয়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০
  • ৪৫ বার পঠিত
রমজানে যে দোয়া পড়লে সব গুনাহ মাফ হয়

মা’ওলানা হামিদী বলেন, রমজানে সেহেরি থেকে শুরু করে সব আমলের পরেই দোয়া রয়েছে। বিশেষ করে ইফতার সামনে রেখে ‘ইয়া ওয়াসিয়াল ফাদ্বলি ইগফিরলি’- দোয়াটি পড়লে আল্লাহতায়ালা তার বান্দার পেছনের সব গুনাহ মাফ করে দেন এবং নিষ্পাপ বান্দা হিসেবে রমজান অ’তিবাহিত করার তওফিক দান করেন।

রমজান পবিত্র মাস এ কথা জানিয়ে পেশ ই’মাম বলেন, রোজা মু’সলমানের জন্য ফরজ ইবাদত। এটা আল্লাহর দেওয়া বিশেষ সওগাত। মু’সলমান হিসেবে সবার উচিত এ মাসকে যথাযোগ্য ম’র্যাদায় পালন করা, এ মাসে ইবাদত-বন্দেগি বেশি বেশি করা। সকল প্রকার, অন্যায়, অ’প’রাধ, জুলুম-নি’র্যাতন, অশ্লীলতা ও বেহায়পনা থেকে নিজেকে মুক্ত রাখাই হলো- রমজানের পবিত্রতা।

রমজানের পবিত্রতা শুধু মিছিল ও স্লোগানের মধ্যে সীমাবদ্ধ নয়। সব ধরণের অন্যায়-অশ্লীলতা থেকে নিজেকে পরিশোধিত ও সংশোধন করতে হয় রমজান মাসে।

রমজানে আমল-আখলাক কেমন হওয়া উচিত- জানতে চাইলে মা’ওলানা রফিকুল আলম হামিদী বলেন, ‘সকল প্রকার অশ্লীলতা বর্জন করে আল্লাহর প্রতি ইবাদত-বন্দেগিতে এগিয়ে যেতে হবে রমজান মাসে। লক্ষ্য রাখতে হবে, রমজানে যাতে কোনো প্রকার নফল আমলও ছুটে না যায় সেদিকে কঠোরভাবে খেয়াল রাখা দরকার।

তাহাজ্জুদ, জিকির-আজকারও যেন না ছুটে। এ মাসে কোরআন আঁকড়ে ধরতে হবে। কোরআন সহিহ-শুদ্ধ করে পড়তে হবে। এভাবে আম’রা আমল-আখলাক পালন করতে পারি।

প্রতি বছর রমজান আসলে কিছু ব্যবসায়ী সিন্ডিকেট করে প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে দেয়- এ বিষয়েও ক্ষোভ প্রকাশ করেন এ আলেম। তিনি বলেন, কৃত্রিমভাবে দ্রব্যমূল্যের দাম যেন না বাড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সামাজিকভাবে ওই সিন্ডিকে’টের বি’রুদ্ধে আ’ন্দোলন গড়ে তুলতে হবে।

রমজানের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করতে হলে, প্রথমে মানুষের মনে আল্লাহ ভীতিকে জাগ্রত করে তুলতে হবে। আর রোজা মানুষকে এ কাজেরই শিক্ষা দেয়। আম’রা আল্লাহকে রাজি-খুশি করার জন্য রোজা রাখি। এ কথা মা’থায় থাকলে কারও পক্ষে কোনো অন্যায় বা অ’প’রাধ করা সম্ভব নয়। এজন্য সবার মনে খোদাভীতি আনতে হবে।

আল্লাহতায়ালা কোরআনে কারিমে অনেকবার বলেছেন, ‘তোম’রা আল্লাহকে ভ’য় করো।’ রমজানের মূল উদ্দেশ্য ‘লা আল্লাকুম তাত্তাকুন।’ সুতরাং প্রতিটি মানুষকে মুক্তাকি হতে হবে, মনের ভেতরে আল্লাহর ভীতিকে জাগ্রত করতে হবে- বলেন এ পেশ ই’মাম।

তিনি আরও বলেন, লাইলাতুল কদরের রাতে সুর্য অস্ত যাওয়ার সময় আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি দোয়া পড়তেন। দোয়াটি হলো, ‘আল্লাহু’মা ইন্নাকা আফুউয়ুন তুহিব্বুল আফওয়া, ফা-ফু আন্নি গাফুর।’

রেলওয়ে স্টেশন রোড জামে ম’সজিদের এ ই’মাম বলেন, রমজানে নফল ইবাদত করলে ফরজ ইবাদতের সমান পাওয়া যায়। আল্লাহ বলেন, রোজা মানুষ রাখে আমা’র জন্য।

এ জন্য আমি যত বেশি তত ফজিলত দিবো। রমজানে কোরআন তেলাওয়াত বেশি করা উচিত। বাংলায় বড় বড় মুফাসসিরদের তাফসিরও পড়া যেতে পারে।

রমজানে জাকাতের নামে যারা প্রহসন চালায়- তাদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ারও দাবি জানান মা’ওলানা রফিকুল আলম হামিদী। তিনি বলেন, ‘জাকাত নিয়ে আমাদের দেশে বড় প্রহসন হয়। আগেই খবর দেওয়া হয়। জাকাত দেওয়া হবে। কিন্তু জাকাত বিতরণের যথাযথ ব্যবস্থা নেওয়া হয় না। এটা ঠিক না। এই তো আমাদের ময়মনসিংহে গত বছরই জাকাত ট্র্যাজেডি ঘটে গেলো। এ গুলো কাম্য নয়। এগুলোকে আইনগতভাবে বন্ধ করা উচিত। সরকারিভাবেই জাকাত আদায় এবং উসুল করা উচিত।

ই’মাম মা’ওলানা রফিকুল আলম হামিদী

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

সাহরি ও ইফতারের সময় সূচি

সাহরি ও ইফতারের সময়সূচী
( শনিবার,৩০ মে ২০২০ )
 বিভাগ
 সাহরি শেষ
 ইফতার
 ঢাকা
 ০৬:০০ মিঃ
 ০৬:০০ মিঃ
 চট্টগ্রাম
 ০৫:৫৮ মিঃ
 ০৫:৫২ মিঃ
 সিলেট
 ০৫:৫১ মিঃ
 ০৫:৫৬ মিঃ
 রাজশাহী
 ০৬:০৫ মিঃ
 ০৬:০৮ মিঃ
 বরিশাল
 ০৬:০২ মিঃ
 ০৫:৫৮ মিঃ
 খুলনা
 ০৬:০৬ মিঃ
 ০৬:০২ মিঃ
 রংপুর
 ০৫:৫৯ মিঃ
 ০৬:০৬ মিঃ
 ময়মনসিংহ
 ০৫:৫৭ মিঃ
 ০৬:০১ মিঃ

ফেসবুকে আমরা

© All rights reserved © 2020 SwadhinNews.com
Design & Developed By : PIPILIKA BD
error: Content is protected !!