রহস্যময় সৌন্দর্যে ভরা চবির চালন্দা গিরিপথ

0
23

চবি প্রতিনিধি ।

রহস্যপ্রেমী কিছু উদ্যমী তরুণের অভিযাত্রার মাধ্যমে ২০১১ সালে প্রকাশ পায় এই গিরিপথের সৌন্দর্য

রাজ্যের এক বিষ্ময় জমা পড়ে আছে চালন্দায়। মানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাডভেঞ্চারে বিমোহিত হওয়ার একমাত্র জায়গা এই ‘চালন্দা গিরিপথ’। গিরিপথের চারপাশের সবুজ প্রকৃতি আর স্বচ্ছ পানির স্রোতধারার অপার সৌন্দর্যে যে কারো চোখ জুড়িয়ে যাবে।
এই চালন্দ গিরিপথে যেতে হলে প্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কল ঝুপড়ির পাশ দিয়ে হাটলেই চোখে পড়বে পানির ছড়া। এর পাশ ধরে দক্ষিণ দিকে ঘণ্টাখানেক হাটলেই দেখা মিলবে চালন্দার। চারদিকের সুনসান নীরবতা, পাহাড়ের বুক চিরে চলে যাওয়া ‘চালন্দা গিরিপথ’ দেখতে জটিল এক রহস্যের মতো লাগে।

রহস্যপ্রেমী কিছু উদ্যমী তরুণের অভিযাত্রার মাধ্যমে ২০১১ সালে প্রকাশ পায় এই গিরিপথের সৌন্দর্য। এখানে দুটি পথ রয়েছে। একটি মূল চালন্দায় যাওয়ার পথ, অন্যটি সীতাকুণ্ড পর্যন্ত যাওয়া পথ। তাই সঠিক পথের ধারণা না থাকলে ভুল পথে হাঁটতে হাঁটতে সীতাকুণ্ড চলে যাওয়ার আশঙ্কা থাকে।

ঝরণার হাতছানি পেছনে ফেলে বন-পাহাড়ের আপন সৌন্দর্য সুধার স্বাদ নিতে মন্ত্রমুগ্ধের মতো আপনাকে টেনে নিবে এই গিরিপথ। ঝরণার পথ মাড়িয়ে মিঠেছড়া খাল ধরে ঘণ্টা খানেক পায়ে হেঁটে এগুতে হবে। এরপর আরো কিছুদূর এগুতেই পর্বতের ঢাল বেয়ে নিচে নেমে আসা চালন্দা গিরিপথ আপনাকে স্বাগত জানাবে স্বমহিমায়। বিস্ময় ভরা এ গিরিপথ ধরে এগিয়ে যেতে যেতে মনে হবে কেউ যেন বিশাল উচ্চতার একটি পাহাড়কে মাঝ বরাবর কেটে নিয়ে রাস্তা করে দিয়েছে।