রোজা শুরু কবে জানা যাবে সন্ধ্যায়

0
198

হিজরি ১৪৪২ সনের পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণের লক্ষ্যে আজ মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। সন্ধ্যা পৌনে ৭টায় (বাদ মাগরিব) জাতীয় মসজিদ বায়তুল মোকাররম ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠক সভাপতিত্ব করবেন ধর্মপ্রতিমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি ফরিদুল হক খান।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। সন্ধ্যার বৈঠক থেকেই সিদ্ধান্ত হবে কবে থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ বিভাগ থেকে বলা হয়, বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ছাড়াও ধর্মসচিব মো. নুরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

দেশের কোথাও চাঁদ দেখা গেলে বিষয়টি ইসলামিক ফাউন্ডেশনের ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭, ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে অথবা ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে অনুরোধ জানিয়েছে চাঁদ দেখা কমিটি।

প্রতি বছর শাওয়াল মাসের ২৯ তারিখ জাতীয় চাঁদ দেখার কমিটি বৈঠক করে। এতে রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে কবে থেকে রোজা শুরু হবে, তা নির্ধারণ করা হয়।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, মঙ্গলবার চাঁদ দেখার ওপর নির্ভর করবে কবে থেকে রোজা শুরু হবে। এদিন দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিবাগত রাতে সেহরি খেয়ে পরের দিন (বুধবার) পালন করবেন রোজা। আর যদি মঙ্গলবার দেশের কোথাও চাঁদ না দেখা যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজান।

এদিকে সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ থেকে রোজা পালন শুরু হয়েছে। সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশে রোজা ও ঈদ শুরু হয়। সে হিসেবে আগামীকাল বাংলাদেশে সিয়াম সাধনার মাস শুরু হওয়ার সম্ভাবনাই বেশি।