রোজিনা ইসলামের উপর নির্যাতনের প্রতিবাদের ও মুক্তির দাবিতে ভোলা জেলা প্রেসক্লাবের মানব বন্ধন

0
39

মলয় চন্দ্র দে (ভোলা জেলা প্রতিনিধি)

গত ১৭ ই মে সোমবার স্বাস্থ্য সচিবালয়ে প্রথম আলো পত্রিকার সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলাম কে প্রায় সাড়ে পাঁচ ঘন্টা আটকে রেখে চরম নির্যাতন ও নিপীড়ন করা হয়েছিল। স্বাস্থ্য সচিবালয় থেকে তাকে শাহবাগ থানায় প্রেরণ করা হয়েছিল। শাহবাগ থানায় জিজ্ঞাসাবাদ করলে জানা যায় সরকারি গোপন নথীর ছবি তোলার অভিযোগো তার বিরুদ্ধে মামলা হয়েছে। পরের দিন রোজিনা ইসলামেকে সকাল ৮ টায় ঢাকা জেলা দ্বায়রা জজ কোর্টে প্রেরণ করা হয়। সেখানে তার জামিন না মঞ্জুর করে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।এই ঘটনাটিকে কেন্দ্র করে স্বাস্থ্য সচিবালয় বীটের সকল সাংবাদিকগণ স্বাস্থ্য সচিবালয় এর ডাকা প্রেস কনফারেন্স বয়কটের মধ্যে দিয়ে শুরু হয় প্রতিবাদ। তারই প্রভাব সকল জেলার পাশাপাশি ভোলা জেলায় ও পড়েছে।

ভোলায় আজ ১৯ শে মে সকাল ১০:৩০ মিনিটে প্রেস ক্লাবের আয়োজনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানবন্ধনটিতে সাংবাদিক, শিক্ষক, বিভিন্ন সামাজিক সংগঠন সহ কিছু রাজনৈতিক ব্যক্তিত্বের উপস্থিতি লক্ষ্ করা যায়। মানব বন্ধটি জেলা প্রেস ক্লাব সংলগ্ন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনটিতে প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান বলেন, সাংবাদিক রোজিনা ইসলামের উপর যে নির্যাতন ও হেনস্থার ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে। মানববন্ধনে বিভিন্ন ব্যক্তিরা বলেন, সাংবাদ পত্রের স্বাধীনতা দিন দিন হ্রাস পাচ্ছে। দুর্নীতির বিরুদ্ধে কলম তুললেই হতে হয় হেনস্থা ও বিভিন্ন হয়রানির শিকার। এভাবে যদি সামনের দিন গুলো চলতে থাকে তাহলে দেশে সাংবাদিকতা পেশাটি মুখ ধুবরে পড়বে।

একজন শিক্ষার্থী বলেন, আমার ইচ্ছে ছিলো সাংবাদিকতাটাকে পেশা হিসেবে নেয়ার। রোজিনা ইসলামের সাথে ঘটে যাওয়া ঘটনার পর এখন আর ইচ্ছে নেই এই পেশায় কাজ করার। সে আরো বলে যেখানে সাংবাদিকদের কোন স্বাধীনতা ও নিরাপত্তা নেই সেখানো কাজ করাটাই বোকামী।

মানববন্ধনটি সঞ্চালণ করেন ভোলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু