লাইলাতুল কদরের সহজ ১২ আমল

0
46

প্রতিটি মুসলমানের কাছে লাইলাতুল কদরে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও মহাসম্মানিত হিসেবে পরিগণিত। ফাইল ছবি

লাইলাতুল কদর মানে হচ্ছে মাহাত্মপূর্ণ বা সম্মানিত রাত। মহান আল্লাহ তাআলা মুসলিম উম্মার জন্য হাজার মাসের চেয়েও উত্তম করেছেন লাইলাতুল কদরকে। এ রজনী এত সম্মানিত যে, এক হাজার মাস ইবাদত করলেও যে সওয়াব হতে পারে তার চেয়ে লাইলাতুল কদরের ইবাদতে বেশি সওয়াব পাওয়া যায়।
পবিত্র রমজানে নাজাতের দশদিন গণনা শুরু আজ। আর সেই সঙ্গে লাইলাতুল কদর গণনাও শুরু হয়ে গেছে। এ রজনী রমজানের শেষ দশ দিনের বেজোড় রাতগুলোতে হওয়ার সম্ভাবনা বেশি বলে হাদিসে এসেছে। এ রাতগুলোতে যেসব আমল করতে পারেন-

১. তাহাজ্জুদের নামাজ পড়া: লাইলাতুল কদরের প্রধান আমল হলো কিয়াম তথা নামাজে দণ্ডায়মান হওয়া। তাহাজ্জুদের সময়ে প্রতিটি রাতেই আল্লাহ তাআলা প্রথম আসমানে এসে বান্দাদের ফরিয়াদ শোনেন। কোরআনে আল্লাহ তাআলা তার প্রিয় হাবিব রাসুল (সা.) কে উদ্দেশ করে বলেন, ‘এবং রাত্রির কিছু অংশ তাহাজ্জুদ কায়েম করবে, ইহা তোমার এক অতিরিক্ত কর্তব্য। আশা করা যায় তোমার প্রতিপালক তোমাকে প্রতিষ্ঠিত করবেন প্রশংসিত স্থান-মাকামে মাহমুদে।’ (সুরা ১৭ ইসরা, আয়াত ৭৯)।

২. সুরা ইখলাস পাঠ করা: সুরা পবিত্র আল কোরআনের ১১২ নম্বর সুরা হচ্ছে আল ইখলাস। এর আয়াত সংখ্যা ৪, শব্দ সংখ্যা ১৫ ও অক্ষর ৪৭। এই সুরাতে আল্লাহ তাআলার অস্তিত্ব ও সত্তার সবচেয়ে সুন্দর ব্যাখ্যা রয়েছে।