শাখা কমিটির নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতা নিরসকল্পে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

0
10

সাইফুল ইসলাম : ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টি.ডব্লিউ.এ)’র ৪২টি শাখা কমিটির প্যানেল প্রার্থীবৃন্দদের আয়োজনে শাখা কমিটির নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতা নিরসকল্পে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) সকাল ১১ টায় এই অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আদিবাসী ছাত্র ও যুব নেতা জন জেত্রার সঞ্চালনায় আদিবাসী নেতা ও সিনিয়র সাংবাদিক নিখিল মানখিন সভাপতিত্ব করেন।

অনলাইন আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হাজং মাতা রাশিমনি কল্যান পরিষদের চেয়ারম্যান মতিলাল হাজং, আদিবাসী লেখক, গবেষক ও বিরিশিরি কালচারাল একাডেমির সাবেক পরিচালক স্বপন হাজং, আদিবাসী নেতা ও দূর্গাপূর মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক অঞ্জন ম্রং, ট্রাইব্যাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান বাবু সুভাষ চন্দ্র বর্মন, সাংগঠনিক সম্পাদক সমিরন কুমার সিংহ, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক হেরিদ সিমসাং, বাংলাদেশ কোচ আদিবাসী সংগঠনের সভাপতি সন্যাসী রমেশ কুমার কোচ, আদিবাসী নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী এডঃ রাকেশ রেমা, আদিবাসী নেতা পলাশ রিছিল, হাজং মনেশ গোস্বামী, রঞ্জিত নকরেক, সুবন্ত রখো, রুপচান প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা শাখা নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট সাংবিধানিক ও সাংগঠনিক জটিলতা নিরসনকল্পে বিভিন্ন প্রস্তাব ও মতামত তুলে ধরেন। হাজং মাতা রাশিমনি কল্যান পরিষদের চেয়ারম্যান মতিলাল হাজং বলেন, কাল বিলম্ব না করে আদিবাসীদের প্রতিনিধিত্বকারী অন্যতম সংগঠন হিসেবে এই ট্রাইব্যাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সংবিধান সমুন্নত রাখার জন্য প্রথমে শাখা তারপর কেন্দ্রীয় কমিটির নির্বাচন করা প্রয়োজন।

বিরিশিরি কালচারাল একাডেমির সাবেক পরিচাল স্বপন হাজং বলেন, চলমান সংকট নিরসনে সংগঠনের গঠনতন্ত্র অনুসরণ করতে হবে। তাছাড়া সংগঠনের এই পরিস্থিতি থেকে উত্তরনে সবাইকে ইতিবাচক ভূমিকা পালন করতে হবে।

বাগাছাসের সাবেক কেন্দ্রীয় সভাপতি অঞ্জন ম্রং বলেন, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের বর্তমান কমিটির কতিপয় কর্মকর্তার কর্মকান্ডে এই সংগঠনের ভাব মূর্তি ক্ষুন্ন হচ্ছে। এই সংগঠনের দুইটি গঠনতন্ত্র। যদিও বৈধ্যতার প্রশ্নে সমাজ সেবা দপ্তর হতে রেজিঃ কৃত ২০০০ সালের সংবিধান সঠিক। অপরটি মন গড়া, কল্পনা প্রসূত ও অবৈধ্য। আর বর্তমান কমিটি সেই অবৈধ্য সংবিধান অনুসরণ ও চর্চা করছে। তাই সকলের দায়িত্ব বোধের জায়গা থেকে বর্তমান কেন্দ্রীয় কমিটির অসাংবিধানিক কর্মকান্ড প্রতিহত করা উচিত।

ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান বাবু সুভাষ চন্দ্র বর্মন বলেন, গঠনতন্ত্র ১২ ধারার ১৬ উপধারা অনুসারে প্রথমে শাখা তারপর কেন্দ্রীয় কমিটির নির্বাচন অনুষ্ঠিত হইবে। আর যারা ক্ষমতার মোহে অসাংবিধানিক ভাবে প্রথমে কেন্দ্রীয় কমিটির নির্বাচন করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন, তারা কারা ইতিমধ্যেই চিহ্নিত হয়েছে। আজ তাদের জন্য এই সংগঠন প্রশ্নবিদ্ধ।

ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সমিরন কুমার সিংহ বলেন, ৪২ টি শাখা কমিটির প্যানেল প্রার্থীদের ন্যায় সংগত দাবির সাথে সহমত পোষণ করি। শাখা কমিটির নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতা শাখা কমিটির নির্বাচনের দ্রুত ব্যবস্থা করেই নিরসন করতে হবে।