শীতের শুরুতেই সর্দি, কাশি, গলাব্যাথা? যে ৩ খাবারেই মিলবে সুরাহা!

লাইফস্টাইল ডেস্ক : এরইমধ্যে শীত পড়তে শুরু করেছে। প্রতিদিনের আবহাওয়া স্পষ্ট জানিয়ে দিচ্ছে শীতের আগমনী বার্তা। এই সময়ে একটু অসাবধান হলেই ঠাণ্ডা লেগে যেতে পারে। মাথা যন্ত্রণা, গলা ব্যাথা, কাশি ও বুকে কফ জমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে।

তাই এই ঋতু পরিবর্তনের সময় এমন খাবার খাওয়া উচিৎ, যা আমাদের শরীরে উষ্ণতা প্রদান করতে পারে, সর্দি-কাশি থেকে বাঁচাতে পারে।

আদার উপকারিতা

আদায় থার্মোজেনিক বৈশিষ্ট্য আছে। শীতের সময় শরীরে তাপ উৎপন্ন করতে সাহায্য করে। অর্থাৎ ঠাণ্ডা আবহাওয়ায় শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে। দৈনন্দিন তরকারিতে আদা ব্যবহারের পাশাপাশি, আপনার সকাল বিকালের চায়ে আদা দিয়ে পান করুন। আদা দিয়ে কাড়া (এক ধরনের পানিয়) তৈরি করতে পারেন। আদায় এন্টি ব্যাক্টেরিয়াল ও এন্টি ফ্ল্যামেটরি বৈশিষ্ট্য আছে। যা যেকোনো ব্যক্তিকে সুস্থ থাকতে সাহায্য করে।

রসুনের উপকারিতা

খাবার সুস্বাদু করা ছাড়াও রসুন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, রক্তসঞ্চালন উন্নত করে এবং কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা থেকে বাঁচতে আপনার দৈনন্দিন ডায়েটে রসুন অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

লেবুর উপকারিতা

লেবু ব্যাকটেরিয়াল ও ভাইরাল সংক্রমণ থেকে আমাদের বাঁচাতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ লেবু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। এছাড়াও, লেবুর খোসায় রয়েছে ফাইবার ও এন্টি অক্সিডেন্ট। এই এন্টি অক্সিডেন্ট ক্যান্সারের ঝুকি কমায় এবং হার্ট ভালো রাখে।

যেভাবে তৈরি করবেন কাড়া

দুটি লেবুর খোসা, কয়েক কোয়া রসুন এবং এক ইঞ্চি আদা একটু ছেঁচে নিন। প্রায় ২ থেকে ৩ কাপ পানিতে এই মিশ্রণ দিয়ে কিছুক্ষণ ফোঁটান। এর পরে পানীয়টি ঠাণ্ডা হলে একটি ছাঁকনি দিয়ে ছেঁকে পান করুন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -