শীতের সকালে উঠতে দেরি? চিন্তা নেই

শীতের সকালে উঠতে দেরি? চিন্তা নেই! নামমাত্র সময়েই বানিয়ে ফেলা যায় ডিমের এই সব সুস্বাদু ব্রেকফাস্টের রেসিপি!

সকালে উঠেই অফিস ছোটার আগেই যে প্রশ্নটা সবার আগে মাথায় আসে, সেটা হল – ব্রেকফাস্টে কী খাব! আর এটা ভাবতে গিয়েই হয় তো মাঝেমধ্যেই আর বাড়িতে স্বাস্থ্যকর ব্রেকফাস্ট জোটে না!

কিন্তু মাথায় রাখতে হবে যে, ব্রেকফাস্ট হল দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার। কারণ এটার উপরেই স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে।

তাই আজ এমন কিছু স্বাস্থ্যকর ব্রেকফাস্টের রেসিপি নিয়ে কথা বলব আমরা, যা শুধু শরীর ভালই রাখবে না, তার পাশাপাশি খেতে সুস্বাদুও বটে! আর সব থেকে বড় কথা হল, এই রেসিপিগুলো বানানোর জন্য নামমাত্র সময় লাগবে। তাহলে দেখে নেওয়া যাক, সেই সব ব্রেকফাস্টের রেসিপি।

ডিম আর রাগি চিলা

ফাইবার, প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ধরনের চিলা। এমনকী ওজন বৃদ্ধি নিয়ে যাঁরা সব সময় চিন্তাভাবনা করেন, তাঁদের জন্যও এটা ভাল। কারণ এই চিলার মূল দুই উপকরণ অর্থাত্‍ রাগি এবং ডিম ওজন বাড়তে দেয় না। তা-হলে দেখে নেওয়া যাক, এই চিলার রেসিপিটি।

উপকরণ:

২টি ডিম

২ টেবিল-চামচ রাগির আটা

৩ টেবিল-চামচ কুচোনো পেঁয়াজ

২ টেবিল-চামচ কুচোনো টম্যাটো

১ চা-চামচ আদা-রসুন বাটা

কুচোনো ধনেপাতা

স্বাদ মতো লবণ

স্বাদ মতো গোলমরিচের গুঁড়ো

স্বাদ মতো লঙ্কা গুঁড়ো

প্রণালী:

একটি বড় বাটিতে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিতে হবে। একটি নন-স্টিক প্যানে একটা ব্রাশ দিয়ে তেল বুলিয়ে নিতে হবে। এ-বার ওই মিশ্রণ বা ব্যাটার তার মধ্যে ঢেলে নিয়ে রান্না করে নিতে হবে। এক দিকটা হলে তা উল্টে নিতে হবে। তার পর গরম-গরম পরিবেশন করতে হবে।

ডিমের পিত্‍জা:

পিত্‍জা এমনিতেই পছন্দ করে অধিকাংশ মানুষই। আর ডিম দিয়ে সকাল-সকাল চটজলদি ব্রেকফাস্ট বানিয়ে খেলে সারা দিন মনটাও ফুরফুরে থাকবে। আর পেটও অনেক ক্ষণ ভর্তি থাকবে। তাই দেখে নেওয়া যাক সেই দুর্দান্ত রেসিপি।

উপকরণ:

২-৩টি ডিম

১টি ভাল করে সেদ্ধ করা আলু

১ টেবিল-চামচ মাখন

কুচোনো ক্যাপসিকাম

কুচোনো পেঁয়াজ

কুচোনো টম্যাটো

গ্রেট করে নেওয়া চিজ

স্বাদ মতো লবণ

স্বাদ মতো গোলমরিচের গুঁড়ো

অরেগ্যানো

চিলি ফ্লেকস

কেচ-আপ অথবা পিত্‍জা স্যস

প্রণালী:

ডিমগুলো ভাল করে ফেটিয়ে নিতে হবে। তার মধ্যে সেদ্ধ করা আলুটা কুচিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তাতে লবণ এবং গোলমরিচের গুঁড়ো মিশিয়ে দিতে হবে। এর পর প্যানে মাখন দিয়ে ভাল করে গলিয়ে নিতে হবে। এ-বার ডিমের ব্যাটার বা মিশ্রণটা প্যানে ঢেলে বড় একটা প্যানকেকের মতো ছড়িয়ে নিতে হবে।

আঁচটা কমিয়ে তার উপর দিয়ে কেচ-আপ বা পিত্‍জা স্যস ছড়িয়ে দিতে হবে। এর উপরে কুচিয়ে নেওয়া ক্যাপসিকাম, টম্যাটো, পেঁয়াজ এবং গ্রেট করা চিজ দিয়ে দিতে হবে। তার পাশাপাশি ওরেগ্যানো এবং চিলি ফ্লেকস ছড়িয়ে নিতে হবে। এ-বার ঢাকনা দিয়ে চাপা দিতে হবে এবং চিজ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সব শেষে প্লেটে সাজিয়ে গরম-গরম পরিবেশন করতে হবে।

এগ-ব্রেড প্যানকেক:

এগ-ব্রেড প্যানকেকও ব্রেকফাস্টের জন্য একেবারে উপযুক্ত। পেটও অনেক ক্ষণ ভরা থাকে আর খেতেও বেশ সুস্বাদু। সময়ও খুব একটা লাগে না। ফলে ব্যস্ততার মধ্যেই চটজলদি তৈরি হয়ে যাবে এই প্যানকেক। তা-হলে এর জন্য কী কী লাগবে, সেটা দেখে নেওয়া যাক।

উপকরণ:

২টো ব্রাউন ব্রেড

১ চা-চামচ মাখন

১টা ডিমের সাদা অংশ

১ কাপ দুধ

৪ ফোঁটা ভ্যানিলা এসেন্স

স্বাদ মতো চিনি

প্রণালী:

একটি নন স্টিক প্যানে মাখন গরম করে নিয়ে ব্রেডের দুই পাশ ভাল করে টোস্ট বানিয়ে নিতে হবে। এ-বার একটি বড় বাটিতে একটা ডিম ভেঙে তার সাদা অংশটাই শুধুমাত্র আলাদা করে নিতে হবে। তাতে দুধ, চিনি এবং ভ্যানিলা এসেন্স মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে। এ-বার ব্রাউন ব্রেডের উপরে দুধ আর ডিমের মিশ্রণটা ঢেলে নিতে হবে।

এর পর যত ক্ষণ না ব্রেডটা পুরোপুরি ওই মিশ্রণে ভিজে নরম ও তুলতুলে হচ্ছে, তত ক্ষণ অপেক্ষা করতে হবে। তার পরে মধু অথবা ম্যাপল সিরাপের সঙ্গে পরিবেশন করতে হবে।

ডিম আর ওটসের অমলেট:

অনেকে ব্রেকফাস্টে ওটস খেতে পছন্দ করেন। কারণ এটা ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়ক। ফলে কম সময়ে বানিয়ে নেওয়া যেতে পারে ডিম আর ওটসের অমলেট। দেখে নেওয়া যাক, এই দুর্দান্ত রেসিপি।

উপকরণ

আধ কাপ ওটস

আধ কাপ দুধ

২টো ডিম

স্বাদ মতো লবণ

স্বাদ মতো গোলমরিচের গুঁড়ো

স্বাদ মতো লাল লঙ্কার গুঁড়ো

নিজের পছন্দের কিছু সবজি (কুচোনো)

কর্ন

স্বল্প তেল অথবা মাখন

প্রণালী

আধ কাপ দুধের মধ্যে আধ কাপ ওটস ভিজিয়ে রাখতে হবে। একটি বড় বাটিতে ডিম, ভেজানো ওটস মিশিয়ে একটি ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিতে হবে। তাতে লবণ, গোলমরিচের গুঁড়ো এবং লঙ্কা গুঁড়ো মিশিয়ে সবজির কুচি আর কর্ন যোগ করতে হবে।

এ-বার একটা প্যানে তেল অথবা মাখন গরম করে নিয়ে ব্যাটার ঢেলে তা ছড়িয়ে নিতে হবে। এক দিক হয়ে গেলে অমলেটটি অন্য দিকটা রান্না করে নিতে হবে। ভাল করে রান্না করার পরে প্লেটে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে। সঙ্গে চা অথবা কফি হলে তো কথাই নেই!

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -