সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।

0
10

*বড়লেখা বিশেষ প্রতিনিধি ঃ*

বর্তমান করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবারও সংক্ষিপ্ত পরিসরে সিলেট বিয়ানীবাজারে উল্টো রথের মাধ্যমে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে উল্টোরথে সকলের করোনামুক্তির প্রার্থনা করেন জগন্নাথ দেবের ভক্তরা।
গত ১২ জুলাই ইতিহাস-ঐহিত্য পরম্পরায় বিয়ানীবাজার পৌরশহরের সুপাতলাস্থ শ্রী শ্রী বাসুদেব মন্দিরে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ৮ দিন পর আজ মঙ্গলবার শেষ হলো উল্টো রথতযাত্রা। এবার করোনার কারণে সৃষ্টি পরিস্থিতির মন্দির প্রাঙনেই একটি রথে করে ভক্তরা সংকীর্তনসহ বর্ণিল পোশাকে জগন্নাথ, বলদেব ও শুভদ্রা দেবীকে উঠিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে এক এক করে রথের দড়ি টানা হয়।
প্রতিবছর এই উৎসবে কয়েক হাজার মানুষ অংশ নিলেও গতবছরের ন্যায় এবছরও করোনার কারণে স্বল্প পরিষরে রথযাত্রার আয়োজন করা হয়। উল্টো রথের যাত্রায় অংশ নেন মাত্র কয়েক শত পূর্ণার্থী। রথ শেষ হলে বাসুদেব অঙ্গণে বসতো মাসব্যাপী রথ গ্রামীণ মেলা। গত বছর থেকে করোনার কারণে রথ মেলা বন্ধ রেখেছেন বাসুদেব মন্দিরের দায়িত্বশীলরা।
সনাতন ধর্মাবলম্বীরা জানান, ভগবান শ্রী শ্রী জগন্নাথদেব হলেন জগতের নাথ। তার অনুগ্রহ পেলে জীবন হয় সার্থক। সেই বিশ্বাস নিয়েই মঙ্গলবার (২০ জুলাই) বিয়ানীবাজার পৌরশহরের সুপাতলাস্থ শ্রী শ্রী বাসুদেব মন্দিরে জনসমাগম না করে মন্দিরের অভ্যন্তরেই অংশ নেওয়া ভক্তরা নেচে-গেয়ে দিনটি উদযাপন করেন। এর মধ্য দিয়ে শেষ হয় রথযাত্রা উৎসব।