সাভারে আইনগত পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের ঝাড়ুমিছিল

স্বাধীন নিউজ ডেস্ক! 

সাভারে ছাঁটাই ও অব্যাহতি দেওয়া শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের দাবিতে একটি তৈরী পোশাক কারখানার শতাধিক শ্রমিক ওই কারখানার সামনে অবস্থান নিয়ে ঝাড়ুমিছিল ও বিক্ষোভ করেছে।
বুধবার ( ২৮ ডিসেম্বর) সাভারের উলাইল বাসস্ট্যান্ড সংলগ্ন কর্ণপাড়া এলাকার প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল কারখানার শতাধিক শ্রমিক এই বিক্ষোভ কর্মসূচী পালন করেছে।
শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের আইনগত বকেয়া পাওনাদি পরিশোধ না করে টালবাহানা করেছেন। এছাড়া কর্তৃপক্ষ জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে শ্রমিকদের বকেয়া না দিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা করছেন। তাই পাওনাদি পরিশোধের দাবিতে আজকে এই ঝাড়ু মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করছি।
ভুক্তভোগী শ্রমিক নাজমা আক্তার বলেন, আমাদের জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে প্রায় দুই বছর আগে।
কিন্তু এখনো পর্যন্ত বকেয়া ও আইনগত পাওনাদি পরিশোধ করে নাই। আমরা কারখানার সামনে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে চাইলে কেউ যোগাযোগ করে নি।
অপর শ্রমিক সাজেদা বিবি বলেন, আমাদের হঠাৎ করেই কর্তৃপক্ষ ছাঁটাই করেছেন। কিন্তু তারা আইন মেনে পাওনাদি পরিশোধ করেননি। এই মুহূর্তে আমরা অনিশ্চয়তায় ভুগছি। এখন আমরা চাকরিও পাচ্ছি না। আমরা অমানবিক জীবনযাপন করছি। আমরা বাসা ভাড়া দিতে পারছি না।
এ ব্যাপারে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সভাপতি মোঃ ইমদাদুল ইসলাম এমদাদ জানান, অন্যায়ভাবে শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর ও আইনগত পাওনা পরিশোধ না করে কাজ থেকে বিরত রাখে কারখানা কর্তৃপক্ষ অমানবিকতার পরিচয় দিয়েছেন।
তিনি আরো বলেন, কারখানার কর্তৃপক্ষের সঙ্গে আমরা একাধিক বার যোগাযোগ করেছি তখন কারখানার কর্তৃপক্ষ আমাদের কাছে ওয়াদাবদ্ধ করেছিলেন কারখানার সার্বিক অবস্থা ভালো না বিধায় অব্যাহতি ও ছাঁটাইকৃত ১৮০ জন শ্রমিকের মধ্যে থেকে কিছু সংখ্যক শ্রমিকদের চার থেকে পাঁচ লক্ষ টাকা প্রতি মাসের ২৫ তারিখে পরিশোধ করার কথা বলা হয়েছিল কিন্তু দুঃখের বিষয় কারখানার কর্তৃপক্ষ ওয়াদা বদ্ধ করেও তালবাহানা করে যাচ্ছে।
এ সময় আরো উপস্থিত ছিলেন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সাধারণ সম্পাদক কবির খান মনির, সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, নজরুল ইসলামসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের আঞ্চলিক ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
বার্তা পেরক
রতন হোসেন মোতালেব
সাংগঠনিক সম্পাদক সাভার উপজেলা কমিটি
গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম!
এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -