সাভারে আরো একটি পোশাক কারখানা বন্ধ ঘোষণা

0
50

মোঃ শান্ত খান ঢাকা জেলা প্রতিনিধি

করোনাভাইরাসের কারণে বিদেশ থেকে কাজের অর্ডার না আসায় সাভারে আরো একটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। এতে করে বেকার হয়ে পড়েছেন প্রায় ২৮০ নারী ও পুরুষ শ্রমিক।

এর আগে গত কয়েকমাসে সাভার ও আশুলিয়ায় প্রায় ১০টিরও বেশী কারখানায় কাজ না থাকায় বন্ধ ঘোষণা করে মালিকপক্ষ।

শ্রমিকরা জানায়, সাভারের তেঁতুলঝোড়া এলাকায় দীর্ঘদিন ধরে রাকেব এ্যাপারেলন্স লিমিটেড কারখানায় কাজ করে আসছিলো প্রায় ২৮০ নারী ও পুরষ শ্রমিক। পরে করোনাভাইরাসের কারণে বিদেশ থেকে কাজের অর্ডার না আসায় শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করেই আজ থেকে কারখানাটি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। এতে করে বেকার হয়ে পড়েছেন ২৮০ নিরিহ শ্রমিক। এখন আমরা নতুন করে কোথায় চাকুরী নেবো তাই আমরা চিন্তায় রয়েছি।

তবেশ্রমিকদের আগামী ৩০ মে বকেয়া বেতন পরিশোধ করবেন বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ। কারখানাটির কর্মকর্তা জিয়া বলেন, কাজ না থাকায় কারখানাটি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে যখন কাজ আসবে তখন আবারো কারখানাটি খুলে দেয়া হবে। কারখানাটিতে জিন্সের প্যান্ট তৈরি করা হতো।

সাভার শিল্প পুলিশের কর্মকর্তারা বলছে, সারা বিশ্বে করোনাভাইরাসের মন্দার কারণে কাজ না থাকায় সাভার ও আশুলিয়ায় কিছু কিছু কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে। অপরদিকে শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ার ডিইপিজেডের নতুন জোনে অবস্থিত পেকজার বাংলাদেশ লিমিটেড কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। কারখানাগুলোর সামনে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।