সাভারে চার দফা দাবি বাস্তবায়নে মানববন্ধন

0
45

মোঃ শান্ত খান ঢাকা জেলা প্রতিনিধি

সাভারে চার দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে মানববন্ধন কর্মসুচী পালন করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদ আইডিইবি সাভার ও ধামরাই সাংগঠনিক জেলা কমিটি।

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে সাভার উপজেলা পরিষদে হাতে হাত ধরে এ মানববন্ধন কর্মসুচী পালন করেন তারা।

চার দফা দাবি গুলো হলো, সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাকুরীর প্রাথমিক নিযুক্তিতে একটি স্পেশাল ইনক্রিমেন্ট ও পরিকল্পনা ও নকশা বিভাগে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের তিনটি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান। দ্বিতীয় দাবি হচ্ছে, উপ-সহকারী প্রকৌশলী হতে সহকারী প্রকৌশলী সমমানের পদে পদোন্নতির কোটা ৫০% এ উন্নতিকরণ। তৃতীয় দাবি হচ্ছে এনবিসি ২০২০ এ ইঞ্জিনিয়ারের সংজ্ঞাসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অধিকার হরণ ও অবমুল্যায়নকর ধারা উপধারা সংশোধন এবং ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ সংশোধনপূর্বক গেজেট প্রকাশ।

চতুর্থ দফা দাবি হচ্ছে, একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদিত চলমান চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ তিন বছরে রূপান্তর করার শিক্ষা মন্ত্রণালয়ের আত্মঘাতি উদ্যোগ বন্ধসহ চার দফা দাবি বাস্তবায়নে।

মানববন্ধনে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদ আইডিইবি সাভার ও ধামরাই সাংগঠনিক জেলা কমিটি আহবায়ক আবুল বাশার, সদস্য সচিব গোলাম মর্তুজা, সাভার ও ধামরাই সাংগঠনিক জেলা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল কাদের, সদস্য মিজানুর রহমানসহ আরো অনেকে।