সাভার উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের বৃক্ষরোপণ কর্মসূচি

0
9

মোঃ শান্ত খান ঢাকা জেলা প্রতিনিধি

আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোর সব স্তরের নেতা-কর্মীদের অন্তত একটি করে বনজ, ফলজ ও ভেষজ গাছের চারা লাগানোর আহ্বান জানিয়েছেন দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তারই ধারাবাহিকতা রক্ষার্থে আজ বিকালে সাভার উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের ও ইউনিয়ন এর ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে বনজ, ফলজ ও ভেষজ গাছের চারা তুলে দেন সাভার উপজেলা আওয়ামী মৎস্যজীবীলীগের সাধারণ সম্পাদক মোঃ রাকিবুল ইসলাম শাকিব।

এ সময় সাভার উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারন সম্পাদক মোঃ রাকিবুল ইসলাম শাকিব বলেন আসুন সবাই মিলে গাছ লাগাই।গাছ লাগিয়ে দেশের পরিবেশ রক্ষা করি। আবার নিজেরা লাভবান হই, কারণ গাছ বিক্রির টাকা আপনাদেরই সংসারে কাজে দেবে।

আসুন মুজিববর্ষে আমরা সবাই মিলে বৃক্ষরোপণ করে আমাদের দেশকে রক্ষা করি। দেশের পরিবেশ রক্ষা করি, আর মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করি। ’

বেশি করে ফলগাছ লাগানোর ওপর গুরুত্ব দিয়ে মোঃ রাকিবুল ইসলাম শাকিব বলেন ব্যাপকভাবে ফলের গাছ লাগোনো দরকার। কারণ পুষ্টির যোগান ফল থেকে আসে।

যেগুলো মাটি ধরে রাখে, যেমন আমাদের ঝাউ গাছ, খেজুর গাছ, তালগাছ এগুলো আমাদের বিভিন্ন ভাবে লাগানো দরকার। (বাংলাদেশ) বাঁচাতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই। ’

গাছের যত্ন নেওয়ার ওপর গুরুত্বারোপ করে সাভার উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মোঃ রাকিবুল ইসলাম রাকিব বলেন, শুধু গাছ লাগালেই হবে না, গাছ লাগানোর পর গাছের কিন্তু পরিচর্যা করতে হবে। গাছ লালনপালন করতে হয়।

‘নিজের সন্তানকে যেমন লালনপালন করতে হয়, একটা গাছ লাগালে তাকেও কিন্তু যত্ন করতে হবে, লালনপালন করতে হবে। তাহলে তো সে ফল দেবে। আমি ফল খাবো কিন্তু যত্ন করবো না এটা তো হয় না।

আমি মনে করি সবাই গাছের যত্ন করবে। এ সময় আরো উপস্থিত ছিলেন ঢাকা জেলা উত্তরের ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ আলামিন, মৎস্যজীবী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ।