Logo
মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩ | ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আঞ্চলিক খবর
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া
  7. ইতিহাস ও ঐতিহ্য
  8. উন্নয়ণ
  9. করোনা
  10. কৃষিবার্তা
  11. ক্যাম্পাস বার্তা
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গণমাধ্যম
  15. গল্প ও কবিতা

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের জন্য নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

প্রতিবেদক
প্রকাশক
মার্চ ৭, ২০২৩ ৮:০১ অপরাহ্ণ

স্বাধীন নিউজ ডেস্ক

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা দাবীত্যাগ ছাড়া বিজ্ঞাপন পোস্ট করতে পারবে না। কেন্দ্রীয় সরকার সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনের জন্য একটি নতুন নির্দেশিকা জারি করেছে।

নতুন নির্দেশিকা অনুসারে, সোশ্যাল মিডিয়ায় লক্ষ লক্ষ ফলোয়ার সহ প্রভাবশালীদের জন্য যে কোনও প্রচারমূলক সামগ্রীতে দাবীত্যাগ প্রদান করা বাধ্যতামূলক করা হয়েছে।

সরকার কিছু সময় আগে একটি নির্দেশিকাও জারি করেছিল, যাতে লঙ্ঘনকারীদের লক্ষাধিক জরিমানা করার বিধান করা হয়েছে।

ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ভোক্তা বিষয়ক বিভাগ, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন “অনুমোদনের তথ্য!” প্রকাশ করেছে। (Endorsements Know-Hows) শিরোনাম নির্দেশিকাগুলির একটি নতুন সেট প্রকাশ করেছে। এটি সেলিব্রিটি , প্রভাবশালী এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে ভার্চুয়াল প্রভাবকের সাথে সম্পর্কিত।

নির্দেশিকাগুলি সেলিব্রিটিদের এবং যাদের ব্যাপকভাবে জনসাধারণকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে তাদের সর্বদা বিজ্ঞাপনদাতাদের দ্বারা করা দাবীগুলি পর্যালোচনা করতে বলা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, বিজ্ঞাপনের সঙ্গে অবশ্যই দাবীত্যাগ করতে হবে। সরকার স্পষ্ট করেছে যে সোশ্যাল মিডিয়া পোস্টগুলি আপনার অনুমোদনকে সমর্থন করে যাতে প্রভাবক পোস্ট সহ স্পষ্ট এবং স্পষ্টভাবে দৃশ্যমান দাবীত্যাগ অন্তর্ভুক্ত করা উচিত্‍। দাবীত্যাগ অত্যন্ত হার্ড-টু-মিস ডিসক্লেমার হওয়া উচিত্‍।

নির্দেশিকাগুলির উদ্দেশ্য হল পণ্য বা পরিষেবাগুলি অনুমোদন করার সময় ব্যক্তিরা যাতে তাদের দর্শকদের বিভ্রান্ত না করে তা নিশ্চিত করা। বিজ্ঞাপনগুলি এমন হওয়া উচিত্‍ যাতে তারা ভোক্তা সুরক্ষা আইন এবং প্রাসঙ্গিক নিয়ম বা নির্দেশিকা মেনে চলে।

বিভাগ জানিয়েছেন, অংশীদারিত্বের জন্য ব্যবহৃত শর্তাবলী নিয়ে বিভ্রান্তি রয়েছে। অতএব, অর্থপ্রদান বা বিনিময় অনুমোদনের মধ্যে “বিজ্ঞাপন”, “স্পন্সর করা”, “সহযোগিতা” বা “অংশীদারিত্ব” অন্তর্ভুক্ত থাকতে পারে। অংশীদারিত্বের মতো শব্দ ব্যবহার করা যেতে পারে। যে শব্দটি ব্যবহার করা হোক না কেন, এটি একটি হ্যাশট্যাগ বা হেডলাইন টেক্সট হিসাবে চালু করা উচিত্‍।

নির্দেশিকা অনুযায়ী, অনুমোদন সহজ এবং স্পষ্ট ভাষায় করা উচিত্‍। এর জন্য ‘বিজ্ঞাপন’, ‘স্পন্সর’, ‘অ্যাসোসিয়েশন’ বা ‘পেইড প্রমোশন’-এর মতো শব্দ ব্যবহার করতে হবে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী বা প্রভাবশালীদের এমন কোনও পণ্য বা পরিষেবাকে সমর্থন করা উচিত্‍ নয় যা তারা ব্যক্তিগতভাবে ব্যবহার করেনি বা যথাযথ পরিশ্রম করেনি।

কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশিকা অনুসারে, ব্যক্তি বা গোষ্ঠী যারা তাদের কর্তৃত্ব, জ্ঞান, সামাজিক অবস্থান বা তাদের দর্শকদের সাথে সম্পর্কের কারণে, একটি পণ্য, পরিষেবা সম্পর্কে তাদের দর্শকদের ক্রয়ের সিদ্ধান্ত বা মতামতকে প্রভাবিত করার ক্ষমতা রাখে। ব্র্যান্ড বা অভিজ্ঞতার ক্ষমতা আছে সেগুলো পরিষ্কারভাবে প্রকাশ করা উচিত্‍।

প্রচারমূলক সামগ্রীর প্রকাশকে অবশ্যই অনুমোদন বার্তায় এমনভাবে স্থাপন করতে হবে যা স্পষ্ট, স্পষ্টভাবে দৃশ্যমান এবং উপেক্ষা করা অত্যন্ত কঠিন। প্রকাশকে হ্যাশট্যাগ বা লিঙ্কের একটি গ্রুপের সাথে মিশ্রিত করা উচিত্‍ নয়।

একটি ছবিতে সমর্থিত ডিসক্লোজারটি অবশ্যই ফটোর উপরে এমনভাবে চাপানো উচিত্‍ যাতে দর্শক এটি লক্ষ্য করতে পারে। একটি ভিডিও বা লাইভ স্ট্রীমে একটি অনুমোদনের জন্য, প্রকাশটি অডিও এবং ভিডিও উভয় ফর্ম্যাটেই করা আবশ্যক। পুরো স্ট্রিমিং চলাকালীন এটি অবিচ্ছিন্নভাবে এবং বিশিষ্টভাবে প্রদর্শিত হতে হবে।

নির্দেশিকাগুলি সেলিব্রিটি এবং প্রভাবশালীদের পরামর্শ দেয় যে তাদের সর্বদা বিষয়বস্তু পর্যালোচনা করা উচিত্‍। তাদের নিজেদেরকে সন্তুষ্ট করতে হবে যে বিজ্ঞাপনদাতা আসলে বিজ্ঞাপনগুলিতে করা দাবীগুলিকে প্রমাণ করার অবস্থানে রয়েছে।

সর্বশেষ - বাংলাদেশ

আপনার জন্য নির্বাচিত

প্রবীণরা সমাজের বটবৃক্ষ, তাদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে

গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধি পাচ্ছেন শেখ হাসিনা

কাতার বিশ্বকাপ মাতাতে আসা সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া পাঁচ ফুটবলার

সম্যক রাউজান শাখার আয়োজনে শিশু কিশোরদের নিয়ে ফানুস তৈরির কর্মশালা অনুষ্ঠিত

গুনাহের পর ক্ষমা সম্পর্কে যা বলেছেন নবিজি (সা.)

প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিকতা ও মূল্যবোধের চর্চাও করতে হবে।এডভোকেট আলহাজ্ব নুর হোসেন

লিওনেল মেসি ২০২৬ বিশ্বকাপেও খেলতে পারবেন

চা শ্রমিকদের ন‍্যায‍্য দাবি মেনে নিন- শিশুবন্ধু মুহাম্মদ আলী

পিরোজপুরের কলাখালীতে প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত।

নানান আয়োজনের মধ্যদিয়ে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ- সিলেট অঞ্চল’র উদ্যোগে বুদ্ধ পূর্ণিমা উদযাপন