স্কুলে অতিরিক্ত ভর্তি ফি নিলে ব্যবস্থা : শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্কুলে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে রক্ষণাবেক্ষণ শেষে চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘী ময়দান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি স্কুলে কত করে ফি নেওয়া যাবে সেটা মন্ত্রণালয় নির্ধারণ করে দেয়। এর চেয়ে বেশি ফি নেওয়া প্রতিষ্ঠানের তালিকা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, দেশে মাধ্যমিক পর্যায়ে ৮০০ এর মতো সরকারি স্কুল রয়েছে। বাকি সব বেসরকারি। তাদের মধ্যে এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোতে সরকার শিক্ষকদের বেতন দেয়। বাকি খরচ তারা শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নিয়ে করে থাকে। আবার এমপিওভুক্ত ছাড়া বেসরকারি প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ খরচ নিজেরা বহন করে থাকে। তারপরও আমরা নির্ধারণ করে দেই শিক্ষার্থীদের কাছ থেকে কত বেতন নেওয়া যাবে। এর চেয়ে বেশি নিলে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, বেতন পরিশোধ না করায় কিছু কিছু প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বই প্রদান করছে না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সরকার বই সম্পূর্ণ ফ্রিতে দেয়। অভিযুক্ত এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

ব্যারিস্টার নওফেল বলেন, নানা সংকটের কারণে এ বছর বই ছাপানো চ্যালেঞ্জিং ছিল। তারপরও আমরা বই প্রদান করেছি। বইয়ে কিছু প্রিন্টিং মিস্টেক থাকতে পারে। সেগুলো ঠিক করে ফেলা হবে। তাছাড়া আগামী বছর থেকে নতুন কারিকুলাম অনুযায়ী বই ছাপানো হবে।

এ সময় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতার ও চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -