স্বাদ অটুট রেখে দীর্ঘদিন লিচু সংরক্ষণ করবেন যে পদ্ধতিতে

0
14

লাইফস্টাইল ডেস্ক

লিচু। ছবি: সংগৃহীত

চলছে রসালো ফলের মৌসুম। নিশ্চয়ই জানেন, গ্রীষ্মকাল মানেই বাহারি ফলের সমারোহ। এই সময় বাজারে যে ফলগুলোর দেখা মেলে তা অন্য কোনো সময় পাওয়া যায় না। বাজারে এখন আম, জাম, কাঁঠাল, লিচু ইত্যাদি অনেক সুস্বাদু ফল খুব সহজ ও স্বল্প মূল্যে পাওয়া যাচ্ছে। এর মধ্যেই একটি মিষ্টি ও সুস্বাদু ফল হচ্ছে লিচু।
এই ফলটি ছোট-বড় উভয়েরই দারুণ পছন্দের। কিন্তু মৌসুমি ফল হওয়ায় লিচু কেবল গ্রীষ্মকালেই পাওয়া যায়, অন্য সময় ফলটি পাওয়া যায় না। তাছাড়া ফলটি অতি দ্রুতই শেষ হয়ে যায়। যে কারণে মন ভরে খাওয়াও হয় না। তবে আপনি চাইলে সারা বছর জুড়ে লিচু সংরক্ষণ করে রাখতে পারেন। তাও লিচুর স্বাদ অটুট রেখেই। চলুন তবে জেনে নেয়া যাক সারা বছরের জন্য লিচু কীভাবে সংরক্ষণ করবেন-

লিচু সংরক্ষণ পদ্ধতি

প্রথমে লিচুগুলো এক ইঞ্চি বোটা রেখে কেটে নিন। তারপর সবগুলো লিচু পানিতে ডুবিয়ে ১০ মিনিট রাখুন। এবার ভালো করে ধুয়ে নিন। ধোয়া হয়ে গেলে শুকনো কাপড় দিয়ে লিচুগুলো ভালো করে মুছে নিন। খেয়াল রাখুন, লিচুর গায়ে যেন একটুও পানি না থাকে। তারপর একটি পেপার দিয়ে মুড়িয়ে লিচুগুলো মোটা একটি পলিথিনের ভেতরে ঢুকিয়ে এর মুখ বন্ধ করে দিন। এবার আরো একটি কাপড়ের ব্যাগে লিচুগুলো ঢুকিয়ে মুখ বেধে ডিপ ফ্রিজে রেখে দিন। কাপড়ের ব্যাগ বাদে এক্ষেত্রে আপনি পেপারে মোড়ানো লিচুগুলো প্লাস্টিকের বক্সেও রাখতে পারেন। এই পদ্ধতিতে লিচু সারা বছরের জন্য সংরক্ষিত থাকবে।