হজযাত্রায় এবার বিধিনিষেধ তুলে নিল সৌদি আরব!

স্বাধীন নিউজ ডেস্ক!

হজযাত্রায় এবার বয়সসীমা ও পুণ্যার্থীদের সংখ্যার উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল (Saudi Arabia Removes Restrictions on Hajj Pilgrim Numbers and Age Limit) । করোনার কারণে এই নিষেধাজ্ঞা জারি করেছিল সৌদি আরব সরকার । সোমবার সেটাই প্রত্যাহার করার কথা জানালেন সৌদির হজ মন্ত্রী এবং উমরাহ তৌফিক আল-রাবিআহ (Minister of Hajj Umrah Tawfiq Al Rabiah) ।

রিয়াদ (সৌদি আরব), 10 জানুয়ারি: হজ যাত্রায় আসা পুণ্যার্থীদের সংখ্যা ও বয়সসীমা সংক্রান্ত কোনও বিধিনিষেধ থাকবে না আর (Saudi Arabia Removes Restrictions on Hajj Pilgrim Numbers and Age Limit) । করোনা পরবর্তী পরিস্থিতি মাথায় রেখে সোমবার এমনটাই ঘোষণা করেছে সৌদি আরব সরকার । সৌদির হজ মন্ত্রী এবং উমরাহ তৌফিক আল-রাবিআহ (Minister of Hajj Umrah Tawfiq Al Rabiah) এক বিবৃতিকে সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করেছেন । 2023 হজ এক্সপোতে তৌফিক আল-রাবিআহ জানিয়েছেন, করোনা পরবর্তী পর্যায়ে এবার প্রচুর পুণ্যার্থী হজে এসেছেন । সেই কারণে হজে পুণ্যার্থীদের সংখ্যার উপরে কোনওরকম বিধিনিষেধ থাকবে না ।

এনিয়ে উমরাহ এবং হজ মন্ত্রকের তরফে একটি টুইট করা হয়েছে । সেখানে বলা হয়েছে, “হজ এক্সপো 2023 সালের সূচনার সময় হজ মন্ত্রী এবং উমরাহ ঘোষণা করেছেন যে 1444এইচ সালে হজযাত্রীদের সংখ্যায় বয়সের কোনও সীমাবদ্ধতা থাকবে না । এমনকী করোনা ভাইরাস অতিমারির আগে যেমন পুণ্যার্থীরা আসতেন, সেই পরিস্থিতি ফিরিয়ে আনা হবে ।”

স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, 2019 সালে হজ 2.5 মিলিয়ন পুণ্যার্থী অংশ নিয়েছিলেন । কিন্তু, এর পর 2020 সালে হজে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল করোনা সংক্রমণের কারণে । এর পর 2021 ও 2022 সালেও অতিমারির কারণে একাধিক বিধিনিষেধ এবং পুণ্যার্থীদের সংখ্যার উপর নিয়ন্ত্রণ আনে সৌদি আরব প্রশাসন । প্রসঙ্গত, গত 5 জানুয়ারি সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছিল, সেদেশের ইচ্ছুক নাগরিকরা সকলে হজযাত্রার জন্য আবেদন করতে পারবেন ।

স্থানীয় সৌদি নাগরিকদের জন্য হজযাত্রায় 4টি প্যাকেজ ঘোষণা করেছে হজ মন্ত্রক ও উমরাহ । এমনকী হজযাত্রার জন্য আবেদনকারীদের জুলাই মাসের মাঝামাঝি পর্যন্ত বৈধ জাতীয় ও আবাসিক পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক বলেও ঘোষণা করা হয়েছে । পাশাপাশি আবেদনকারীর সম্পূর্ণ কোভিড ও ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনেশন থাকা বাধ্যতামূলক ।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -