হাইপারসনিক মিসাইল ঠেকানোর অস্ত্র তৈরি করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

রাশিয়ার নতুন এস-৫৫০ ও এস-৫০০ সারফেস-টু এয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা একসঙ্গে যেকোনো ধরনের ক্ষেপণাস্ত্র হামলা বা আকাশপথে আসা হুমকি ঠেকিয়ে দিতে সক্ষম হবে। একসময় এগুলোই হবে রুশ প্রতিরক্ষা ব্যবস্থার মেরুদণ্ড। এরই মধ্যে এস-৫০০’র হার্ডওয়্যার অংশ তৈরি হয়ে গেছে। আগামী কয়েক বছরের মধ্যেই এটি রুশ সামরিক বাহিনীর হাতে তুলে দেওয়া হবে। বুধবার (২৪ নভেম্বর) রুশ বার্তা সংস্থা টাসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র টাসকে জানিয়েছে, এস-৫৫০ ব্যবস্থা এস-৫০০কে প্রতিস্থাপন করবে না। কারণ এটি তার পূর্বসূরীর চেয়ে বেশি উন্নত হবে না। মূলত এস-৫৫০ হবে সামান্য হালকা সংস্করণ। এর লক্ষ্যও হবে আগেরগুলোর চেয়ে ভিন্ন।

রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার নতুন প্ল্যাটফর্ম হিসেবে তৈরি হচ্ছে এস-৫৫০ এবং এস-৫০০। এটি তাদের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করবে।

সূত্রের মতে, এস-৩৫০ ভিটিয়াজ এবং স্বল্পপাল্লার ব্যবস্থাগুলোর সঙ্গে এস-৫৫০ ও এস-৫০০ মিলিতভাবে বিদ্যমান সব ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে কার্যকর হবে। অর্থাৎ পৃথিবীতে থাকা যেকোনো ক্ষেপণাস্ত্রের হামলা ঠেকাতে সক্ষম হবে রাশিয়ার অত্যাধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থা।

আরেকটি সূত্র টাসকে জানিয়েছে, এস-৫৫০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ২০২৫ সালের মধ্যেই রুশ সেনাবাহিনীর হাতে পৌঁছাবে। এতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রসহ একটি মোবাইল লঞ্চার ব্যবহার করা হবে। তবে এই অস্ত্রের সমুদ্রবাহী কোনো সংস্করণ তৈরির পরিকল্পনা এখন পর্যন্ত নেই।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -