১৮৮ বছর পর হিমালয়ে জন্ম নিল বিরল এক ফুলগাছ

আন্তর্জাতিক ডেস্ক: ১৮৮ বছর আগের কথা। সেই সময় হিমালয়ের কোলেই দেখা গিয়েছিল একটি বিরল ফুলগাছ। যার বিজ্ঞানীরা নাম দিয়েছিলেন ব্র্যাকিসটেলমা অ্যাটেনুয়াটম।

হিমাচল প্রদেশের হামিরপুরে ব্রিটিশ বিজ্ঞানীদের নজরে পড়েছিল সেই ফুলগাছ। তারপর সেই গাছের খোঁজ কম হয়নি। কিন্তু তার আর দেখা মেলেনি।

বছরের পর বছর তন্ন তন্ন করে খুঁজেও তার দেখা না পাওয়ায় এক সময় বিজ্ঞানীরা হাল ছাড়েন। বিশ্বাস করেন ওই গাছটি বিলুপ্ত প্রজাতির মধ্যে চলে গিয়েছে। ও গাছ আর এ বিশ্বে দেখা যাবেনা।

কিন্তু প্রকৃতি চলে তার নিজের খেয়ালে। তাই ১৮৮ বছর পর ফের সেই গাছের দেখা মিলল। আর মিলল সেই একই স্থানে যেখানে ১৮৮ বছর আগে তার দেখা মিলেছিল।

ছবি-আইএএনএস
গত বছর এক ঝলক এই গাছের ডাল দেখা গিয়েছিল। কিন্তু তাতে ফুল ছিলনা। এবার তাই মার্চ মাসেই ঠিক ওই জায়গায় হাজির হন দেরাদুনের বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এবং সিমলা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

আবার তাঁরা সেই ১৮৮ বছর আগে দেখা যাওয়া ফুলের দেখা পান। ২০২০ সালে এমনই আরও একটি গাছের ১৮৬ বছর পর খোঁজ পান বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের দাবি, স্থানীয় গ্রামের মানুষজন এই গাছ দেখলে তার নরম ডাল বাড়ি নিয়ে গিয়ে রেঁধে খেয়ে নেন। এসব থেকে বাঁচিয়ে এই বিরল গাছকে বাঁচানোর রাস্তা খুঁজছেন গবেষকেরা। এতদিন কেন এর দেখা মেলেনি তাও খুঁজে দেখার চেষ্টা চলছে।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -