1. mdsujan458@gmail.com : Habibur Rahman : Habibur Rahman
  2. hridoy@pipilikabd.com : হৃদয় কৃষ্ণ দাস : Hridoy Krisna Das
  3. taspiya12minhaz@gmail.com : Abu Ahmed : Abu Ahmed
  4. md.khairuzzamantaifur@gmail.com : তাইফুর রহমান : Taifur Bhuiyan
  5. admin@swadhinnews.com : নিউজ রুম :
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১১:২৮ অপরাহ্ন

২০২১ সাল পর্যন্ত থাকতে পারে ‘করোনা’ ঝড়!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৩ এপ্রিল, ২০২০
  • ২৭৩ বার পঠিত
২০২১ সাল পর্যন্ত থাকতে পারে ‘করোনা’ ঝড়!

কেউ জানে না কবে থামবে ম’হামা’রি ‘করো’না ’ ঝ’ড়। কী’ আছে শেষে। যত দিন যা’চ্ছে প’রিস্থিতি খা’রাপ থেকে খা’রাপের দিকে যাচ্ছে। মনে হচ্ছিল, এই বুঝি আরেক সপ্তাহ, অথবা দুই সপ্তাহ, তারপর সব ঠিক হয়ে যাবে। কিন্তু, দিন দিন সবকিছু আরও ভ’য়াবহ হচ্ছে। এখন সবার মনে একটাই প্রশ্ন, কবে এর শেষ হবে?

অল্প কথায় এই প্রশ্নের উত্তর হলো, কেউ নির্দিষ্ট করে কিছু বলতে পারছে না। এটা স’ম্পূর্ণ নতুন একটি ভা’ইরাস, যার চরি’ত্র স’স্পর্কে কারও কোনো ধা’রণা নেই। উপরুন্ত এই ভা’ইরাস খুবই ই’ন্টিলিজেন্ট, জিনের গঠন বদলে প্রতিনিয়ত নিজে’র চরিত্রই বদলে ফেলছে। অ’তীতে যেকোনো ম’হামা’রি ১২ থেকে ৩৬ মাস স্থা’য়ী হয়েছে। কিন্তু বর্তমান বা’স্তবতায় ‘করো’না ’ কত দিন স্থা’য়ী হতে পারে, সেটা অনেকখানি নির্ভর করছে ভ্যা’কসিন আবিষ্কার ওপর।

ফিলিপাইনের স্বা’স্থ্যবিষয়ক সচিব মা’রিয়া রোজা’রিও ভার্জায়ার সোমবার (১৩ এপ্রিল) বলেছেন, কোনও প্র’তিষেধক আবিষ্কার না হলে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত দেশে করোনভা’ইরাস ম’হামা’রিটি স্থায়ী হতে পারে।

ভার্জায়ার রাষ্ট্র পরিচালিত পিটিভি -৪ এ প্র’চারিত এক প্রেস ব্রিফিংয়ে বলছিলেন, অ্যাং আতিন পং এর গণনা বিজ্ঞানীরা আমাদের জা’নিয়েছেন, স’বচেয়ে খা’রাপ প’রিস্থিতি পরের বছরের জানুয়ারি পর্যন্ত স্থা’য়ী হতে পারে। আমাদের গণনা বিজ্ঞানীরা গাণিতিক চিহ্ন ও বৈজ্ঞানীক পরিসংখ্যান মিলিয়ে অনুমান করে থাকেন। তাদের গবেষণার ভিত্তিতে, ম’হামা’রিটির স’বচেয়ে খা’রাপ প’রিস্থিতি আগামী বছরের জানুয়ারি পর্যন্ত স্থায়ী হতে। টিকা আবিষ্কার না হলে এটি ঘটবে।’

বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা টিকা আবিষ্কারের চেষ্টা করছে। অনেকেই সফলতার দ্বারপ্রান্তে বলা হলেও ভার্জায়ারের মতে, ‘অন্যান্য দেশগু’লি যেসব করোনভা’ইরাস ভ্যাকসিন তৈরি করছে সেগুলো সফল হলেও বাণিজ্যিক ব্যবহারের জন্য প্র’স্তুত হতে প্রায় ৬ থেকে ১২ মাস বা এমনকি এক থেকে দেড় বছর সময় নিতে পারে।’

সোমবার পর্যন্ত ফিলিপাইনে করো’না য় আক্রা’ন্তের সংখ্যা ৪ হাজার ৯৩২ জন। এদের মাঝে মৃ’ত্যু হয়েছে ৩১৫ জনের। সু’স্থ হয়ে বাড়ি ফি’রেছেন ২৪২ জন। দেশটির স্বা’স্থ্য বিশেষজ্ঞরা অনুমান ক’রেছেন যে, আগামী দুই সপ্তাহের মধ্যে ফিলিপাইনে করো’না য় আক্রা’ন্তের সংখ্যা ২৬ হাজার থেকে ৭৫ হাজারে পৌঁছে যেতে পারে।

ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের একটি পৃথক সমীক্ষা আরও বলেছে যে, এপ্রিল থেকে জুনের মধ্যে দেশে ক’রোনভা’ইরাস সংক্র’মণ ের সংখ্যা বিপুল পরিমাণে বেড়ে যেতে পারে। কেবল মেট্রো ম্যানিলায় প্রায় ১ লাখ ৪০ হাজার থেকে ৫ লাখ ৫০ হাজার মানুষ আক্রা’ন্ত হতে পারে।

এমন প’রিস্থিতিতে করো’না ভা’ইরাস প্র’তিরো’ধে জনগণকে স্বা’স্থ্যকর জীবন ব্যব’স্থা মেনে চলা এখন সবচেয়ে জ’রুরি বলে মনে করছেন বি’শেষজ্ঞরা। যেটা দীর্ঘ মেয়াদে কাজে দেবে। পর্যাপ্ত ঘুম, সুষম খাবার, গরম পানি পান, হাত পরি’ষ্কার রাখা, ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া, ব্যায়াম করা ইত্যাদি বাড়িয়ে দিতে হবে। যার ইমিউনিটি সিস্টেম শ’ক্তিশালী সে এই ভা’ইরাসের মো’কাবিলা করবে। বাকিরা পৃথিবী থেকে বিদা’য় নেবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SwadhinNews.com
Design & Developed By : PIPILIKA BD