২১ বছরের পেশাদার ক্যারিয়ারকে বিদায় বললেন রোবেন

0
9

স্পোর্টস ডেস্ক

প্রায় ২১ বছরের পেশাদার ক্যারিয়ারকে বিদায় বলেছেন নেদারল্যান্ডসের তারকা ফুটবলার আরিয়ান রোবেন। দেশের হয়ে ২০১০ বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন তিনি। ৩৭ বছর বয়সে অবসরের ঘোষণা দিলেন বায়ার্ন মিউনিখ ও চেলসির সাবেক এই তারকা।

২০১৮ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। তখন আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দেন রোবেন। এরপর ২০১৯ সালে সিদ্ধান্ত নেন বায়ার্ন মিউনিখে নিজের দশ বছরের ক্যারিয়ারের ইতি টানার। এরপর তিনি পাড়ি জমান শৈশবের ক্লাব এফ সি গ্রোনিঙ্গেনে।

তবে এবার পাকাপাকিভাবে নিজেকে পেশাদার ক্যারিয়ার থেকে সরিয়ে নিলেন রোবেন। নিজের গতি ও ফুটবল পায়ে দারুণ দক্ষতার জন্য বেশ খ্যাতি ছিল তার। তবে সবকিছুকে পেছনে ফেলে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অবসরের ঘোষণা দিয়েছেন রোবেন।

তিনি বলেন, ‘প্রিয় ফুটবল বন্ধুরা, আমি আমার পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। এটা খুব কঠিন পছন্দ ছিল। আমি সবাইকে তাদের হৃদয় দিয়ে দেওয়া সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই।’

২০০২ সালে গ্রোনিঙ্গেনের হয়ে পেশাদার ফুটবল ক্যারিয়ারে অভিষেক হয় রোবেনের। এরপর তিনি যোগ দেন ইংলিশ ক্লাব চেলসিতে। দুইটি চ্যাম্পিয়ন্স লিগসহ ছয়টি শিরোপা জেতেন ক্লাবটিতে। এরপর রিয়াল মাদ্রিদ হয়ে যোগ দেন বায়ার্ন মিউনিখে। জার্মানির ক্লাবটিতে ক্যারিয়ারের দশ বছর কাটান রোবেন।