৩৫০০ কোটি টাকা ব্যয় করেও পানির নিচে চট্টগ্রাম

0
23

মো. রাকিবুর রহমান,

চট্টগ্রাম নগরীতে জলাবদ্ধতা

চট্টগ্রাম নগরীর পুরোনো সমস্যা জলাবদ্ধতা। সামান্য বৃষ্টিতে নগর ডুবে যাওয়া, হাঁটু কিংবা কোমর সমান পানিতে জনদুর্ভোগ সৃষ্টি হওয়া এ শহরের জন্য নতুন কিছু নয়। আর এ সমস্যা দূর করতে ১১ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্প বাস্তবায়ন করছে সরকারি তিন সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ড।
এসব প্রকল্পে গত তিন বছরে সাড়ে তিন হাজার কোটি টাকারও বেশি ব্যয় করেছে সংস্থাগুলো। কিন্তু মেলেনি এর কোনো সুফল। মাত্র ৪৪ মিলিমিটারের বৃষ্টিতে ফের দেখা মিলেছে সেই চিরচেনা জলাবদ্ধতার। রোববার সকালে মাত্র দুই ঘণ্টার বৃষ্টিতে তলিয়ে যায় নগরীর বিভিন্ন নিচু এলাকা। দেখা দেয় জলাবদ্ধতা। অনেকের বাসাবাড়িতে ঢুকে পড়ে পানি।

সরেজমিন ঘুরে দেখা যায়, বৃষ্টির পানিতে তলিয়ে যায় নগরীর জিইসি মোড়, দুই নম্বর গেট, মুরাদপুর, বহদ্দারহাট, কাতালগঞ্জ, কাপাসগোলা, বাকলিয়া, চকবাজার, প্রবর্তক মোড়, অলংকার, নয়া বাজার, হালিশহর ও আগ্রাবাদ সিডিএসহ বিভিন্ন এলাকা। এতে ভোগান্তিতে পড়েন অফিসগামীসহ নানা শ্রেণিপেশার মানুষ।

নগরীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মামুনুর রশিদ বলেন, অফিসের কাজে শহরে এসেছিলাম। জিইসির মোড় পর্যন্ত এসে জলাবদ্ধতার কারণে আর যেতে পারছি না। এখন কাজ না সেরেই ফিরে যাচ্ছি।