৫০ বছরে বাজেট বেড়েছে ৭৬৮ গুণ

0
17

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

স্বাধীনতার পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকার প্রথমবারের মতো ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। আর দেশের ৫০তম প্রস্তাবিত বাজেটের আকার হতে যাচ্ছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এটি প্রথম বাজেট থেকে ৭৬৭.৯৬ গুণ বেশি।
অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন সূত্রানুযায়ী, ১৯৭২ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশে প্রতি বছরই বাজেট ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে স্বাধীন বাংলাদেশে প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা দেন।

এখন পর্যন্ত ১২ জন ব্যক্তি দেশের ৪৯টি বাজেট পেশ করেছেন। এর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ তিনটি, আজিজুর রহমান মল্লিক একটি, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনটি, এম এন হুদা একটি, এম সায়েদুজ্জামান চারটি, মেজর জেনারেল এম এ মুনিম দুটি, ওয়াহিদুল হক একটি, শাহ এ এম এস কিবরিয়া ছয়টি, মির্জ্জা মো. আজিজুল ইসলাম দুটি, এম সাইফুর রহমান ১২টি ও আবুল মাল আবদুল মুহিত ১২টি ও আ হ ম মুস্তফা কামাল দুটি বাজেট পেশ করেন। বৃহস্পতিবার তার তৃতীয় বাজেট ঘোষণা করতে যাচ্ছেন।