৬টি পরামর্শ মেনে চলুন জীবনে সফল হতে চাইলে!

স্বাধীন নিউজ ডেস্ক!

বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্ক। তিনি টেসলা ও স্পেসএক্স এর মালিক। তিনি সপ্তাহে ১০০ ঘণ্টা কাজ করার জন্য সুপরিচিত, যা আরও অনেককে কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করে।

তার এই সফলতা কিন্তু একদিনে আসেনি। নানা চড়াই-উত্‍রাই পেরিয়ে তিনি আজকের এলন মাস্ক। বিভিন্ন সমাবেশ ও সম্মেলনে তার এই সফলতার পেছনের টিপসগুলো তিনি জানিয়েছেন।

জেনে নিন এলন মাস্কের সফলতার ৬ পরামর্শ-

বই পড়ুন

বই পড়লে তা শুধু আমাদের ভাষাকেেই উন্নত করে না, সেইসঙ্গে অনেককিছু সম্পর্কে জ্ঞান এবং তথ্য দেয় যা অন্য কেউ আপনাকে শেখাতে পারবে না। এলন মাস্ক একবার একটি প্রেস কনফারেন্সে শেয়ার করেছিলেন যে তিনি ছোটবেলায় বিশ্বকোষ পড়তেন। নতুন প্রজন্মের জন্য, এলন পরামর্শ দিয়েছিলেন যে তাদের প্রচুর সাহিত্য পড়া উচিত। যতটা সম্ভব তথ্য শোষণ করার চেষ্টা করতে হবে, সেইসঙ্গে সাধারণ জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করতে হবে।

নেটওয়ার্কিং গুরুত্বপূর্ণ

আপনি শুধু বাড়িতে বসে কাজ করতে পারবেন না। পেশাগতভাবে নিজেকে সাহায্য করার পাশাপাশি একজন ব্যক্তি হিসেবে বেড়ে ওঠার ক্ষেত্রে নেটওয়ার্কিং একটি গুরুত্বপূর্ণ অংশ। জীবনের বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে কথা বলুন। সেইসঙ্গে বিভিন্ন সেক্টর, পেশা এবং দক্ষতা থেকে আপনি যা পারেন তা শিখুন। এমনটাই পরামর্শ এলন মাস্কের।

ঝুঁকি নিন

সব সময় নিরাপদে থাকলে আপনি এগিয়ে যেতে পারবেন না। এলন মাস্ক বলেন, ঝুঁকি নিতে হবে, সাহসী কিছু করতে, আপনার নেওয়া সিদ্ধান্তের জন্য অনুশোচনা করবেন না। বয়স বাড়লে আপনার নেওয়া ঝুঁকি আপনার পরিবার এবং সন্তানদেরও প্রভাবিত করবে, আপনার হাতে অনেক কম সময় থাকবে। তাই যখন আপনার কোনো বাধ্যবাধকতা না থাকে তখন ঝুঁকি নেওয়াই উত্তম।

সামাজিক কাজে অংশ নিন

নিজের পাশাপাশি সমাজেও অবদান রাখতে হবে। একটি পডকাস্টে এলন বলেছিলেন যে, কেবল গ্রহণ করলে চলবে না, মানুষকে অবশ্যই সমাজকে প্রতিদান দিতে হবে। তিনি বলেছিলেন, সমাজে একটি ইতিবাচক অবদান রাখার চেষ্টা করুন। এটি অনুসরণ করার মতো একটি লক্ষ্য।

দরকারি হতে চেষ্টা করুন

এটি একটি চ্যালেঞ্জ হলেও আপনার চারপাশের বিশ্বের জন্য দরকারি হওয়া গুরুত্বপূর্ণ। এমন কিছু করুন যা আপনার মানুষসহ বিশ্বের জন্য দরকারি। যদিও এটি সহজ নয়, খুব কঠিন!

ব্যর্থ হওয়ার জন্য প্রস্তুত থাকুন

আপনার যদি বিশ্বাস থাকে, তাহলে আপনি সফল হবেন এমন মনোভাব নিয়ে কাজ করুন। তবে এলন বিশ্বাস করেন যে আপনাকে অবশ্যই ব্যর্থতার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। যদি কোনো একটা বিষয় যথেষ্ট গুরুত্বপূর্ণ হয় তবে সম্ভাব্য ফলাফল ব্যর্থ হলেও আপনার চেষ্টা করা উচিত।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -